thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

দক্ষিণ সুদান

সরকার যুদ্ধ বন্ধে সম্মত হলেও বিদ্রোহীদের ‘না’

২০১৩ ডিসেম্বর ২৮ ০৪:৩৭:৩৩
সরকার যুদ্ধ বন্ধে সম্মত হলেও বিদ্রোহীদের ‘না’

দ্য রিপোর্ট প্রতিবেদক: দক্ষিণ সুদান সরকার বিদ্রোহীদের সঙ্গে আপাতত: যুদ্ধ বন্ধে সম্মত হয়েছেন। তবে বিদ্রোহীদের দ্বারা আক্রান্ত হলে সেনাবাহিনীকে তা প্রতিহত করার নির্দেশনা দিয়েছেন। অপরদিকে, দাবি আদায় না হওয়া পর্যন্ত বিদ্রোহীরা যুদ্ধ চালিয়ে যাওয়ার পক্ষে। খবর বিসিসি।

প্রেসিডেন্ট সালভা কির’র এ ঘোষণাকে স্বাগত জানিয়ে পশ্চিম আফ্রিকান প্রজাতন্ত্রের পক্ষ থেকে বিদ্রোহীদের নেতা রিক মাচারকে যুদ্ধ বন্ধের আহ্বান জানানো হয়েছে। তবে মাচার যুদ্ধ বন্ধের মতো পরিস্থিতি তৈরী হয়নি বলে বিবিসিকে জানিয়েছেন।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী হাইলেমারিয়ম ডেসালেইনে ও কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা সালভা কিরের সঙ্গে সংকট নিরসনে শুক্রবার দ্বিতীয় দফায় বৈঠক করেন। বৈঠকে সালভা কিরকে যুদ্ধ বন্ধের আহ্বান জানানো হয়। এরই পরিপ্রেক্ষিতে তিনি আপাতত: যুদ্ধ বন্ধে সম্মত হয়েছেন।

এদিকে, মাচার তার দু’জন সহযোগীর মুক্তির কথা জানালেও আরও নয়জনকে মুক্তি না দেওয়া পর্যন্ত যুদ্ধ বন্ধের আহ্বানে সাড়া দেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন।

গত ১৫ই ডিসেম্বর প্রেসিডেন্ট সালভা কির, ক্ষমতাচ্যুত সাবেক ভাইস প্রেসিডেন্ট রিক মাচারের বিরুদ্ধে অভ্যুত্থান পরিকল্পনার অভিযোগ আনেন। এর পর থেকে সেখানে জাতিগত সহিংসতা ছড়িয়ে পড়ে। দেশটির বিভিন্ন অঞ্চলে সংঘর্ষ এখনো চলছে।

সম্প্রতি দেশটির উত্তরাঞ্চলীয় আপার নাইল রাজ্যের রাজধানী মালাকালে দুই পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষে ১ হাজারেরও বেশি লোক নিহত হয়েছেন।

এছাড়া ১ লাখ ২১ হাজার ৬০০ জনেরও বেশি লোক বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে গেছেন। প্রায় ৬৩ হাজার লোক আ্শ্রয়ের জন্য সীমান্ত পাড়ি দিয়ে জাতিসংঘের ঘাটিতে আশ্রয় নিয়েছেন।

(দ্য রিপোর্ট/এইচকে/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর