thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

জেএসসি ও জেডিসির ফল প্রকাশ রবিবার

২০১৩ ডিসেম্বর ২৮ ১২:৩০:৪৯
জেএসসি ও জেডিসির ফল প্রকাশ রবিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিএনপি ঘোষিত ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচির মধ্যেই জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে রবিবার। পুনঃনিরীক্ষণের জন্য এসএমএসের মাধ্যমে ৩০ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী শনিবার দ্য রিপোর্টকে বলেন, রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। এর আগে, সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল তুলে দেওয়া হবে।

গত বছর ২৭ ডিসেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছিল। তখন জেএসসি ও জেডিসিতে গড় পাসের হার ছিল ৮৬ দশমিক ৯৭ শতাংশ। এর মধ্যে জেএসসিতে পাসের হার ছিল ৮৬ দশমিক ১১ ও জেডিসিতে ৯০ দশমিক ৮৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছিল ৪৬ হাজার ৯৪২ শিক্ষার্থী।

ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষার অনুষ্ঠিত হয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বেলা ২টায় দেশের শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল/ওয়েব মেইল) এবং এসএমএস এর মাধ্যমে একযোগে ফল প্রকাশ করা হবে। কেন্দ্র সচিবদের কাছ থেকে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের আওতাধীন সকল প্রতিষ্ঠানের প্রধানরা ফল সংগ্রহ করতে পারবেন।

পরীক্ষার ফল নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান হতে সংগ্রহ করার পাশাপাশি পরীক্ষার্থীরা মোবাইলে এসএমএস, শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করা যাবে।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে ফল পেতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে একটি স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদ্রাসার ক্ষেত্রে JSC-এর পরিবর্তে JDC লিখতে হবে।

এবারও বোর্ডগুলোতে শীর্ষ ২০ প্রতিষ্ঠান বাছাইয়ের ক্ষেত্রে পাঁচটি মানদণ্ড অনুসরণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে নিবন্ধিত প্রার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষায় পাসের হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ।

এবারের জেএসসি-জেডিসিতে ১৯ লাখ দুই হাজার ৭৪৬ শিক্ষার্থী অংশ নিয়েছে। ৪ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরুর কথা থাকলেও বিরোধী দলের অবরোধের কারণে তা পিছিয়ে দেওয়া হয়। ২০ নভেম্বর শেষ হওয়ার কথা থাকলেও অবরোধের কারণে তা শেষ হয় ২২ নভেম্বর।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমএআর/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর