thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

বেঙ্গলে জয়নুলের চিত্রকর্ম প্রদর্শনী

২০১৩ ডিসেম্বর ২৮ ১৩:১৯:৫৫
বেঙ্গলে জয়নুলের চিত্রকর্ম প্রদর্শনী

দ্য রিপোর্ট প্রতিবেদক : শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মশতবর্ষ উপলক্ষে বেঙ্গল ফাউন্ডেশন বছরব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। ‘শিল্পাচার্যের প্রসারিত শিল্পাঙ্গন’ শিরোনামে শনিবার বিকাল ৫টায় বিশেষ চিত্রকলা প্রদর্শনী শুরু হবে বেঙ্গল শিল্পালয়ে। প্রদর্শনীর উদ্বোধন করবেন ইমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান।

জয়নুল আবেদীন ও তার পরিবারের সদস্যদের আঁকা ছবি নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

সমাজ থেকে রুচির দুর্ভিক্ষ দূর করে মানুষের মধ্যে সৌন্দর্যবোধ জাগ্রত করাই জয়নুল আবেদীনের কাজের মূল লক্ষ্য ছিলো। সমগ্র জাতির মধ্যে তিনি শিল্পশিক্ষার যে বীজ বুনেছিলেন তা আজ মহীরুহে পরিণত হয়েছে। শুধু আধুনিক শিল্পচর্চার বিকাশসাধন নয়, তিনি চেয়েছিলেন এদেশের লোকশিল্পের উন্নয়ন ও তার সঙ্গে আধুনিক শিল্পের মেলবন্ধন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বেগম জাহানারা আবেদীন, শিল্পী মুস্তাফা মনোয়ার ও শিল্পী মিজানুর রহিম। প্রদর্শনীতে জয়নুলের ১৭টিসহ মোট ৭০টি চিত্রকর্ম থাকবে। প্রদর্শনী আগমী ১১ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

অংশগ্রহণকারী শিল্পীরা হলেন- জয়নুল আবেদীন, শফিকুল আমিন, জুনাবুল ইসলাম, আব্দুর রাজ্জাক, নজরুল ইসলাম, মিজানুর রহিম, ময়নুল আবেদিন, সামিনা নাফিস, মো. আফজালুর রহিম, আরিফ আহমেদ তনু, মাসুদ মিজান এবং মানিজে আবেদীন।

প্রসঙ্গত, শিল্পাচার্য জয়নুল আবেদীন (১৯১৪-১৯৭৬) বাংলাদেশের চিত্রকলা বিকাশে অসামান্য অবদান রেখে গেছেন। ১৯৪৮ সালে ঢাকায় চারুকলা ইনস্টিটিউট প্রতিষ্ঠা তার জীবনের এক মহান কীর্তি। এর মাধ্যমেই দেশে প্রাতিষ্ঠানিকভাবে আধুনিক শিল্পচর্চার যাত্রা শুরু হয়।

(দ্য রিপোর্ট/এমএ/এমসি/লতিফ/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর