thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

সার্চ শীর্ষ বিনোদন ডিভাইস

২০১৩ ডিসেম্বর ২৮ ২২:৫৩:১২
সার্চ শীর্ষ বিনোদন ডিভাইস

দ্য রিপোর্ট ডেস্ক : প্রযুক্তি দ্রুতগতিতে পরিবর্তিত হচ্ছে। ভোক্তারাও চান এর সঙ্গে তাল মিলিয়ে চলতে। তাই আপডেট থাকার জন্য অহরহ সাহায্য নেন অনলাইনের। অন্যান্য বছরের মতোই ২০১৩ সালে অনলাইনে বিনোদন ডিভাইসের খোঁজখবর নেওয়া হয়েছে বেশি। প্লেস্টেশন থ্রি ২০০৬ সালে বাজারে আসার পর সার্চের শীর্ষে ছিল। ২০১৩ সালে একই ঘটনা ঘটেছে এক্সবক্স ওয়ান ও প্লেস্টেশন ফোরের ক্ষেত্রে।

২০১৩ সালে সবচেয়ে বেশি খোঁজা বিনোদন ডিভাইসের তালিকার জন্য সাহায্য নেওয়া হয়েছে সার্চ ইঞ্জিন বিংয়ের। সার্চ করা শীর্ষ দশটি পণ্যের তালিকা নিচে দেওয়া হলো-

. এক্সবক্স: বছরের প্রতিক্ষীত এই গেইম কনসোলটি বাজারে আসে ২২ নভেম্বর। মাত্র ১৩টি দেশে ছাড়া হলেও প্রথম ১৮ দিনেই ২ মিলিয়নের বেশি ইউনিট বিক্রি হয়। নতুন এই কনসোলটি শুধু কন্ট্রোলার নয় ব্যবহারকারীর ভয়েসের মাধ্যমেও চালানো যায়।

. আইফোন: সেপ্টেম্বরে অ্যাপল বাজারে আনে আইওএসসেভেন ভিত্তিক নতুন দুটি আইফোন- ফাইভএস ও ফাইভসি। ক্যামেরা, আইডেন্টিটি সেন্সর ও প্রসেসরসহ বিভিন্ন ক্ষেত্রে আনা হয় উল্লেখযোগ্য পরিমার্জন। যা ক্রেতা লুফেও নিয়েছে দ্রুত।

. এনড্রয়েড: এনড্রয়েড নতুন অপারেটিং সিস্টেম কিটকেটের ঘোষণা দেয় ২০১৩ সালে। সামস্যাং গ্যালাক্সি এসফোরসহ বিভিন্ন নামী মোবাইল ও ট্যাবে এর ব্যবহার দেখা যায়।

. আইপড: অ্যাপল নতুন ভার্সানের দুটি আইপড নিয়ে আসে বাজারে- আইপড মিনি রেটিনা ও আইপড এয়ার। এদের ব্যাটারি টানা ১০ ঘণ্টা সাপোর্ট দেয়। এছাড়া ক্যামেরা ও প্রসেসরে এসেছে পর্যাপ্ত আপডেট।

. উইন্ডোজ ফোন: মাইক্রোসফটের দাবি স্মার্টফোনের জগতে এই ফোনের জনপ্রিয়তা তৃতীয় স্থানে। মোবাইল ও ট্যাবলেটের সংমিশ্রণে তৈরি এই ডিভাইসকে বলা হয় প্যাবলেট। ২০১৩ সালে ৭.২ বিলিয়ন ডলারের বিনিময়ে নোকিয়া কিনে নিয়েছে মাইক্রোসফট। আশা করা হচ্ছে এই ব্র্যান্ডের আওতায় প্রতিষ্ঠানটি নতুন নতুন পণ্য নিয়ে আসবে।

. সারফেস: মাইক্রোসফটের এই ট্যাবলেটের দুটি সংস্করণ অক্টোবরে বাজারে আসে- সারফেস টু ও সারফেস প্রো টু। দুটিতেই কিকস্ট্যান্ড, ব্যাককিট কিবোর্ড, ব্যাটারি ও কার্যকারিতায় ব্যাপক পরিমার্জন ঘটেছে।

. প্লেস্টেশন: সনির এই গেইম কনসোলের নতুন সংস্করণ পিএসফোর বাজারে আসে ১৫ নভেম্বর। এটি প্রথম ২৪ ঘণ্টায় ১ মিলিয়ন ইউনিট বিক্রি হয়।

. নিন্টেনডো: এই ভিডিও গেইম কনসোলটি ২০১৩ সালে ‘নিন্টেনডো থিডিএস’র অধীনে বাজারে মারিও পার্টি ও লিজেন্ড অব জেলডা নামের দুটি গেইম নিয়ে আসে। ক্রেতাদের বেশ আকর্ষণও করে।

. ব্ল্যাকবেরি: ব্ল্যাকবেরি নিয়ে ২০১৩ সালে অনেক কথা হয়। কিন্তু এ সব আলোচনা প্রতিষ্ঠানটির জন্য সুখবর বয়ে আনেনি। ব্ল্যাকবেরির নতুন মডেল জেডটেন ও কিউটেন বাজারে আনলেও তেমন সফলতা পায়নি।

১০. কিন্ডলে ফায়ার: আমাজনের এই ডিভাইসটি ট্যাবলেটের অন্যতম প্রতিদ্বন্দ্বী। আমাজন এ বছর বাজারে আনে ৭ ও ৮.৯ ইঞ্চি স্ক্রিনের কিন্ডলে ফায়ার এইচডিএক্স। ডিভাইসের প্রসেসরে আনে দারুন পরিবর্তন। তবে সবচেয়ে বেশি আলোচিত হয় ড্রোন দিয়ে পণ্য ডেলিভারির পরিকল্পনাটি।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জেএম/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর