thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

রাজশাহী বোর্ডে পাসের হার ৯৩.৮৮

২০১৩ ডিসেম্বর ২৯ ১৫:২৩:২৪
রাজশাহী বোর্ডে পাসের হার ৯৩.৮৮

রাজশাহী সংবাদদাতা : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ৮৮ শতাংশ। গত বছর ছিল ৮৫ দশমিক ০৯ শতাংশ। পাসের হার বেড়েছে ৮ দশমিক ৭৯ শতাংশ। আর গতবারের চেয়ে ১৪ হাজার ৩০২জন বেড়ে এবার জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৫২৩জন শিক্ষার্থী। রবিবার দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এসএমএ হুরাইরা আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেন।

এ সময় রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আব্দুর রউফ মিয়া, কলেজ পরিদর্শক ড. আনারুল হক প্রামাণিক, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) আকবর হোসেন, সিনিয়র সিস্টেম এনালিস্ট প্রকৌশলী শফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন জেএসসি পরীক্ষায় মোট ১ লাখ ৮৯ হাজার ১৮৩জনের মধ্যে অংশ নেয় ১ লাখ ৮৪ হাজার ৪৫০ পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৭৩ হাজার ১৬৬জন। ছাত্রের পাসের হার ৯৪ দশমিক ০৫ শতাংশ এবং ছাত্রী ৯৩ দশমিক ৭২ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ২০ হাজার ৫২৩জন। এর মধ্যে ১০ হাজার ৮৭জন ছাত্র এবং ১০ হাজার ৪৩৬জন ছাত্রী।

এবারের পরীক্ষায় রাজশাহী বোর্ডে শীর্ষস্থানে উঠে এসেছে গতবারের সেরা বিশের তৃতীয় স্থানে থাকা বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। আর পাবনা ক্যাডেট কলেজকে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বগুড়া জেলা স্কুল। তৃতীয় হয়েছে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। যথাক্রমে চতুর্থ ও পঞ্চম হয়েছে বগুড়ার বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং একই এলাকার আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক হাইস্কুল। এবার প্রতিবন্ধী ১২ পরীক্ষার্থী অংশ নিয়ে ১২জনই উত্তীর্ণ হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএইচজে/এএস/সাদিক/ডিসেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর