thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

সবার সেরা বরিশাল শিক্ষা বোর্ড

২০১৩ ডিসেম্বর ২৯ ১৮:৩০:৫০
সবার সেরা বরিশাল শিক্ষা বোর্ড

বরিশাল সংবাদদাতা : জেএসসি পরীক্ষার ফলাফলে ৯৬ দশমিক ৬০ ভাগ পাস করে দেশের ৮টি শিক্ষা বোর্ডের মধ্যে প্রথম হয়েছে বরিশাল শিক্ষা বোর্ড। গতবছরের তুলনায় পাসের হার বেড়েছে ২ দশমিক ৮ শতাংশ। পাসের হারের ক্ষেত্রে এবারও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে। উল্লেখযোগ্য হারে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ২০১৩ সালের জেএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ৮৫হাজার ৬৭৫ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৪১হাজার ৫৬৮জন। ছাত্রীর সংখ্যা ছিল ৪৪ হাজার ১০৭জন। এবার জিপিএ ৫ পেয়েছে ১০ হাজার ৭৬৩জন শিক্ষার্থী। গতবছরের তুলনায় যা ৭ হাজার ৫৯১জন বেশি।

রবিবার সকাল ১১টায় ফলাফল প্রকাশকালে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মুহাম্মদ শাহ্ আলমগীর জানিয়েছেন, ফলাফলে ৮টি বোর্ডের মধ্যে এগিয়ে রয়েছে বরিশাল শিক্ষা বোর্ড। এর সঙ্গে পরীক্ষায় পাসের দিকে প্রতিবারের ন্যায় এবারও মেয়েরাই এগিয়ে। গড় পাসের হার যেখানে ৯৬ দশমিক ৬০ শতাংশ সেখানে ছেলেদের পাসের হার ৯৬ দশমিক ৩৫ শতাংশ। আর মেয়েদের পাসের হার ৯৬ দশমিক ৮৩ শতাংশ।

এবারে পাসের হার এবং জিপিএ ৫ প্রাপ্তির বেলায় শীর্ষে অবস্থান করছে বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। দ্বিতীয় অবস্থানে বরিশাল ক্যাডেট কলেজ আর তৃতীয় অবস্থানে রয়েছে বরিশাল সরকারি জিলা স্কুল। ফলাফলের সাফল্যের ক্ষেত্রে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এটা সমন্বিত প্রচেষ্টার ফসল। ভবিষ্যতে এই ধারা অব্যাহত থাকবে বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

(দ্য রিপোর্ট/বিএস/এপি/রাসেল/ডিসেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর