thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

পোপ ফ্রান্সিসের কাছে বার্তা পাঠালেন প্রেসিডেন্ট বাসার

২০১৩ ডিসেম্বর ২৯ ২০:২১:০২
পোপ ফ্রান্সিসের কাছে বার্তা পাঠালেন প্রেসিডেন্ট বাসার

দ্য রিপোর্ট ডেস্ক : সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ শনিবার পোপ ফ্রান্সিসের কাছে একটি ব্যক্তিগত বার্তা পাঠিয়েছেন বলে জানিয়েছে ভ্যাটিকান কর্তৃপক্ষ। তবে ভ্যাটিকানের পক্ষ থেকে বার্তাটিতে লেখার বিষয় সম্পর্কে কিছু বলা হয়নি।

২০১১ সালে সিরিয়ার বিদ্রোহ শুরু হওয়ার পর থেকে প্রথমবারের মতো বাসার আল আসাদ পোপের কাছে সরাসরি কোনো বার্তা পাঠালেন। সম্প্রতি বড়দিন উপলক্ষে পোপের দেওয়া ভাষণের প্রেক্ষিতে এ বার্তা পাঠালেন বাসার। ওই ভাষণে পোপ সিরিয়ার যুদ্ধ বন্ধ করার জন্য আকুল আবেদন জানিয়েছিলেন।

ভ্যাটিকানের পক্ষ থেকে জানানো হয়েছে, বার্তাটিতে সম্ভবত আসন্ন শান্তি আলোচনায় সিরিয়ার অবস্থান বিষয়ে অভিহিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আগামী ২২ জানুয়ারি জেনেভায় সিরিয়ার সরকার ও বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, ভ্যাটিকান সিটির জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষকের মর্যাদা রয়েছে এবং জেনেভার শান্তি আলোচনার প্রতিনিধিদের তালিকায়ও দেশটির নাম রয়েছে।

২০১১ সালের মার্চে শুরু হওয়া সিরিয়ার গৃহযুদ্ধে এ পর্যন্ত প্রায় ১ লাখ লোক মারা গেছে বলে সম্প্রতি জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে।

(দ্য রিপোর্ট/এআইএম/জেএম/নূরুল/ডিসেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর