thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

জেএসসিতে যশোর বোর্ডে পাশের হার ৮৯.০৩%

২০১৩ ডিসেম্বর ২৯ ২২:০৩:৪১

যশোর সংবাদদাতা : যশোর বোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা জেএসসিতে এবার পাশের হার ৮৯.০৩ শতাংশ। এই বোর্ডে গতবারের চেয়ে এবার বেশি সংখ্যক শিক্ষার্থী পাশ করেছে।

চলতি বছর এ বোর্ডের অধীনে খুলনা বিভাগের দশটি জেলার ৩২৯টি স্কুল থেকে মোট ১ লাখ ৭৭ হাজার ১৫ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৫৭ হাজার ৫৯৩ জন।

গত বছর এ বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৫৪ হাজার ৪৪১ জন এবং পাশের হার ছিল ৮৫.২৮ শতাংশ।

যশোর বোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা জেএসসির ফলাফল রবিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়।

যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক দ্য রিপোর্টকে জানান, চলতি বছর এ বোর্ডের অধীনে মোট ১৪ হাজার ৭০৪ শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। যা গতবারের চেয়ে প্রায় ১০ হাজার বেশি। গতবার জিপিএ ৫ প্রাপ্তের সংখ্যা ছিল ৩ হাজার ৯৭৮ জন।

পাশের দিক থেকে শীর্ষ ১০

যশোর বোর্ডে পাশের দিক থেকে এবার শীর্ষস্থানে রয়েছে খুলনা করোনেশন গার্লস স্কুল। দ্বিতীয় স্থানে রয়েছে ঝিনাইদহ ক্যাডেট কলেজ। এ দুটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী পাশ করেছে।

এরপর খুলনা জিলা স্কুল, যশোর পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়, খুলনা মিলিটারি কলেজিয়েট স্কুল, যশোর জিলা স্কুল, কুষ্টিয়া সরকারি গার্লস স্কুল, যশোর সরকারি গার্লস স্কুল, কুষ্টিয়া জিলা স্কুল ও খুলনার এসওএস জেমিনার স্কুল।

যশোরের শীর্ষ ১০

যশোর জেলা থেকে অংশ নেওয়া বিভিন্ন স্কুল থেকে এবার পাশের দিক থেকে শীর্ষে রয়েছে যশোর পুলিশ লাইন স্কুল। এখান থেকে অংশ নেওয়া ১২৯ জন শিক্ষার্থীর সকলেই পাশ করেছে। দ্বিতীয় স্থানে রয়েছে যশোর জিলা স্কুল। এ প্রতিষ্ঠান থেকে এবার পরীক্ষায় অংশ নেয় ২৩১ ছাত্র। যার মধ্যে পাশ করেছে ২২৮ জন। সরকারি গার্লস স্কুল থেকে অংশ নেয় ২৪০ জন, পাশ করেছে ২৩৯ জন। দাউদ পাবলিক স্কুল থেকে অংশ নেয় ৭৯ জন। এখান থেকে একজন বাদে সবাই পাশ করেছে। শেখ আকিজউদ্দিন হাই স্কুলের ১৯৩ জনের মধ্যে পাশ করেছে ১৮৯ জন। বিএএফ শাহীন কলেজ থেকে ১৮৩ জনের মধ্যে পাশ করেছে ১৮১ জন। কেশবপুর মাধ্যমিক স্কুল থেকে অংশ নেয় ১৪৪, পাশ করেছে ১৪৩ জন। সেক্রেড হার্ট মাধ্যমিক স্কুল থেকে ৫৭ জনের মধ্যে পাশ করেছে ৫৫ জন এবং ১০ম স্থানে থাকা মণিরামপুর সরকারি মাধ্যমিক বিদ্যালয় থেকে এবার জেএসসিতে অংশ নেয় ৬৮ শিক্ষার্থী, পাশ করেছে ৬৭ জন।

(দ্য রিপোর্ট/জেএম/এমএইচও/এসকে/ডিসেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর