thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

সিলেট বোর্ডে জেএসসিতে পাসের হার ও জিপিএ বেড়েছে

২০১৩ ডিসেম্বর ৩০ ০৯:৫০:৪২
সিলেট বোর্ডে জেএসসিতে পাসের হার ও জিপিএ বেড়েছে

সিলেট অফিস : সিলেট শিক্ষা বোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির হার বেড়েছে। এবার সিলেট শিক্ষা বোর্ডে জেএসসিতে পরীক্ষায় পাসের হার ৯১ দশমিক ১৫ শতাংশ। এর মধ্যে ছেলেদের ৯১ দশমিক ৫৭ ও মেয়েদের পাসের হার ৯০ দশমিক ৮৩।

সিলেট শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রক মো. আবদুল মান্নান রবিবার ফলাফলের এ তথ্য জানান।

রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে ভালো ফলাফলে সন্তোষ প্রকাশ করে তিনি জানান, ২০১২ সালের চেয়ে এবার পাসের হার বেড়েছে দশমিক ৭০ ভাগ। আর জিপিএ-৫ ৪ হাজার ৩৮৪ বেড়েছে।

শিক্ষা বোর্ড সূত্র জানায়, এ বছর জেএসসি পরীক্ষায় ৯৫ হাজার ২২৭ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছেলে ৪১ হাজার ৭৯৩ জন ও মেয়ে ৫৩ হাজার ৪৩৪ জন। এর মধ্যে ৩৮ হাজার ২৬৮ জন ছেলে ও ৪৮ হাজার ৫৩৩ জন মেয়ে পাস করেছে।

পাসের হারে ছেলেরা এগিয়ে থাকলেও জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে মেয়েরা। এ বছর ২ হাজার ৬৮৩ জন ছেলে ও ৩ হাজার ৬৫ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

২০১২ সালে সিলেট শিক্ষা বোর্ডে জেএসসিতে পাসের হার ছিল ৯০ দশমিক ৪৫ ভাগ। এবার জেএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৭৪৮ জন। এছাড়া এ গ্রেডে ২২ হাজার ৮৭৬ জন, এ মাইনাস গ্রেডে ১৮ হাজার ৯৩৭ জন, বি গ্রেডে ১৮ হাজার ৬৯৮ জন, সি গ্রেডে ১৮ হাজার ৬৪২ জন ও ডি গ্রেডে ১ হাজার ৯০০ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়।

(দ্য রিপোর্ট/এমজেসি/এমএইচও/এএস/ডিসেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর