thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

রাজশাহীর পাসের হার ৯৯.৫৭ শতাংশ

২০১৩ ডিসেম্বর ৩০ ১৬:৪৭:৫৫
রাজশাহীর পাসের হার ৯৯.৫৭ শতাংশ

রাজশাহী সংবাদদাতা : হরতাল ও অবরোধের মধ্যে পরীক্ষা দিয়েও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় ভালো করেছে রাজশাহীর শিশুরা। জেলায় এবার পাসের হার ৯৯ দশমিক ৫৭ শতাংশ। গতবার জেলায় পাসের হার ছিলো ৯৮ দশমিক ৭৮ ভাগ।

জেলায় জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ৯২০জন। এর মধ্যে বালক ১৯৬২জন ও বালিকা ১৯৫৮জন। রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নফীসা বেগম জানান, পিএসসি পরীক্ষায় জেলার বোয়ালিয়া থানাসহ (মহানগরী) নয় উপজেলায় ৪৪ হাজার ৯৭২ পরীক্ষার্থীর মধ্যে ৪৩ হাজার ৭১১জন পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ৪২ হাজার ৪৮৫জন পাস করেছে। পাসের হার ৯৯ দশমিক ৫৭ শতাংশ।

রাজশাহীর বোয়ালিয়া থানায় (মহানগরী) পিএসসি পরীক্ষায় এবার পাসের হার ৯৯.০৬। এ ছাড়া জেলায় পাসের হারে এবারও শীর্ষে রয়েছে দুর্গাপুর উপজেলা। এ উপজেলায় এবার পাসের হার ৯৯দশমিক ৮৪ ভাগ।

জেলার অন্য উপজেলাগুলোর মধ্যে গোদাগাড়ীতে পাসের হার ৯৯, চারঘাটে ৯৭ দশমিক ০৪, তানোরে ৯৮.৯৮, পুঠিয়ায় ৯৮ দশমিক ৮৭, পবায় ৯৭দশমিক ৯৮, বাঘায় ৯৯ দশমিক ৭৩, বাগমরায় ৯৯ দশমিক ২৯ ও মোহনপুরে ৯৯ দশমিক ৫৬ শতাংশ।

অপরদিকে, রাজশাহী জেলায় ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় রাজশাহী জেলায় পাস করেছে ৯৩ দশমিক ৮৭ ভাগ শিক্ষার্থী। এর মধ্যে বালকদের পাসের হার ৯৫ দশমিক ০৫ ও বালিকাদের ৯২ দশমিক ৭ ভাগ। এই জেলায় মোট চার হাজার ৪৫৫জন শিক্ষার্থী সকল বিষয়ের পরীক্ষায় অংশ গ্রহণ করে। জিপিএ-৫ পেয়েছে ১০৫ বালক ও ৩২ বালিকা। তবে এই জেলায় অকৃতকার্য হয়েছে ১১৬ বালক ও ১০৪ বালিকা।

(দ্য রিপোর্ট/এমএইচজে/এমএআর/রাসেল/ডিসেম্বর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর