thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

টানা অবরোধ দিয়ে বছর শুরু

২০১৩ ডিসেম্বর ৩০ ২০:২৭:৩৫
টানা অবরোধ দিয়ে বছর শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : নতুন বছরের প্রথম দিন থেকেই অনির্দিষ্টকালের জন্য অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। এ ছাড়া মঙ্গলবার সারাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় বিক্ষোভ করবে তারা।

বারিধারায় নিজ বাসায় সোমবার রাত ৮টা ২০ মিনিটে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

এর আগে, পাঁচ দফা অবরোধ করেছে জোটটি। প্রথম দফায় ২৬ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ৭১ ঘণ্টা, এরপর ৩০ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ১৩১ ঘণ্টা, তৃতীয় দফায় ৭ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত ১৪৪ ঘণ্টা, চতুর্থ দফায় ১৭ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত ৭২ ঘণ্টা এবং সর্বশেষ ২১ ডিসেম্বর শনিবার থেকে মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত টানা ৮৩ ঘণ্টা অবরোধের ডাক দেয় ১৮ দল।

খন্দকার মাহবুব অভিযোগ করেন, ১৮ দলের ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচিতে সরকার শুধু বাধাই দেয়নি, পথে পথে নেতাকর্মীদের নির্যাতন করা হয়েছে। এর প্রতিবাদে মঙ্গলবার সারাদেশে বিক্ষোভ করা হবে। এছাড়া বুধবার থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য অবরোধ চলবে।

তিনি এ সময় সরকারকে নির্বাচনী তফসিল স্থগিত করে সমঝোতার মাধ্যমে গঠিত নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবি জানান।

তিনি বলেন, গণতন্ত্রের কবর রচনাকারী এ সরকার আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দিচ্ছে। পথে পথে নেতাকর্মীদের পুলিশের মাধ্যমে হয়রানি করেছে। অতীতে কোন স্বৈরশাসক ক্ষমতায় টিকে থাকতে পারেনি, আওয়ামী লীগও পারবে না।

তিনি বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ ও চেয়ারপারসনের উপদেষ্টা শমসের মবিন চৌধুরীকে আটকের ঘটনায় তীব্র নিন্দা জানান।

খন্দকার মাহবুব বলেন, ‘গণতন্ত্রের জন্য অভিযাত্রা’য় সরকার ভয় পেয়ে বিএনপি চেয়ারপারসনকে অবরুদ্ধ করে রেখেছে। সারাদেশে নেতাকর্মীদের গ্রেফতার করেছে। সর্বশেষ মুক্তিযোদ্ধা শমসের মবিন চৌধুরীকে গ্রেফতার করে সরকার তার স্বৈরাচারি মনোভাবের ধারাবাহিকতা রক্ষা করেছে।

তিনি বলেন, বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করে। এ দেশের মানুষ বিএনপির ডাকে রাস্তায় নেমেছে।

সরকারকে ৫ জানুয়ারির প্রহসনের নির্বাচন বন্ধ করার আহ্বান জানিয়ে খন্দকার মাহবুব বলেন, ঘোষিত তফসিল বাতিল করে সমঝোতার মাধ্যমে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। দাবি মানা না পর্যন্ত অবরোধ চলবে।

‘মার্চ পর ডেমোক্রেসি’ কর্মসূচি বলবৎ থাকবে কি না সে সম্পর্কে স্পষ্ট করে কিছু বলেননি তিনি। তবে যেহেতু নতুন কর্মসূচি ঘোষণা করা হয়েছে সেহেতু এটি চলবে বলে জানান খন্দকার মাহবুব।

তিনি বলেন, ১ জানুয়ারি বুধবার ভোর ৬টা থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সর্বাত্মক শান্তিপূর্ণ অবিরাম অবরোধ চলবে।

শান্তিপূর্ণ অবরোধে আইন-শৃঙ্খলাবাহিনী দিয়ে বাধা দিলে এর পরিণতি ভালো হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। এ ছাড়া সোমবার সারাদেশে বিএনপি নেতাকর্মীদের পাইকারি হারে গ্রেফতার করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

খন্দকার মাহবুব দলের চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষ থেকে জোটের নেতাকর্মীদের ঘোষিত কর্মসূচি সফল করতে রাজপথে নেমে আসার আহ্বান জানান।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ২৯ ডিসেম্বর ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচি পালনের ঘোষণা দেন। তিনি দলীয় নেতাকর্মীদের পাশাপাশি দেশের জনগণকে এ দিন জাতীয় পতাকা হাতে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জমায়েতের আহবান জানান।

কিন্তু পুলিশের কঠোর অবস্থানের মুখে নেতাকর্মীরা রাস্তায় নামতে পারেননি। খালেদা জিয়াও পুলিশের বাধায় বাসভবন থেকে বের হতে না পেরে রবিবার একই কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন।

(দ্য রিপোর্ট/এমএইচ/এসএ/এমএআর/ডিসেম্বর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর