thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

‘টুইটারের চেয়ে জনপ্রিয় লিংকেডিন ও পিন্টারেস্ট’

২০১৪ জানুয়ারি ০৩ ০৬:২৫:০৪
‘টুইটারের চেয়ে জনপ্রিয় লিংকেডিন ও পিন্টারেস্ট’

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রের মানুষদের কাছে টুইটারের চেয়ে বেশি জনপ্রিয় লিংকেডিন ও পিন্টারেস্ট। তবে দেশটির কৃষ্ণাঙ্গ ও তরুণদের কাছে এখনও টুইটার বেশি আকর্ষণীয়। সোমবার পিউ রিসার্চ সেন্টার নামের একটি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ সব তথ্য জানানো হয়েছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ব্যবহারকারীদের নিজস্ব ছবি ও ভিডিও ব্যবহারের সুবিধা সংবলিত সামাজিক যোগাযোগ সাইট ‘পিন্টারেস্ট’ গত কয়েক বছর ধরে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। অপরদিকে পেশাজীবীদের সামাজিক যোগাযোগ রক্ষার সাইট লিংকেডিনও দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

১৮ বছরের অধিক বয়সী ১ হাজার ৪৪৫ ইন্টারনেট ব্যবহারকারীর ওপর এক জরিপ চালায় প্রতিষ্ঠানটি। এতে দেখা যায়, এ সব ব্যবহারকারীর ২১ শতাংশই পিন্টারেস্ট সাইটটি পছন্দ করেন। অপরদিকে ২২ শতাংশ পছন্দ করে লিংকেডিন। আর মাত্র ১৮ শতাংশ ব্যবহারকারী টুইটারের পক্ষে কথা বলেছেন। তবে জরিপে অংশ নেওয়া ২৯ শতাংশ কৃষ্ণাঙ্গই সামাজিক সাইট হিসেবে টুইটারকে বেশি পছন্দ করেছেন।

তবে ব্যবহারের দিক থেকে এখনো টুইটারই সর্বোচ্চ অবস্থানে আছে। জরিপে দেখা যায় যে, টুইটারে প্রতিদিন ৪৬ শতাংশ ব্যবহারকারী বার্তা আদানপ্রদান করেন। যেখানে পিন্টারেস্টে ২৩ শতাংশ ও লিংকেডিনে মাত্র ১৩ শতাংশ ব্যবহারকারী থাকে।

তবে সামাজিক সাইট বিশেষজ্ঞ জানিয়েছেন, সাধারণ মানুষের কাছে টুইটারের তুলনায় ফেসবুক অনেক বেশি পরিচিত। ফলে টুইটারের চেয়ে ফেসবুকের ব্যবহারকারীও অনেক বেশি।

এ ছাড়াও পিউ গবেষণা প্রতিষ্ঠানটি ব্যবহারের দিক থেকে সামাজিক সাইটগুলোর অবস্থানের একটি তালিকাও প্রকাশ করেছে। এতে দেখা যায়, ফেসবুক সবার ওপরে রয়েছে। এর পরই আছে ইনস্ট্যাগ্রাম, টুইটার, লিংকেডিন এবং পিন্টারেস্ট।

(দ্য রিপোর্ট/এআইএম/এমডি/শাহ/জানুয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর