thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

বিরোধী দলের ব্যর্থতায় মনোকষ্ট কাদেরের

২০১৩ ডিসেম্বর ৩১ ১৩:৩৪:৪১
বিরোধী দলের ব্যর্থতায় মনোকষ্ট কাদেরের

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিরোধী দলের আন্দোলন ব্যর্থতায় মনোকষ্টে আছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। বিএনপি নেতাদের সাহসের অভাবে সব আন্দোলন ব্যর্থ হয়েছে দাবি করে- আওয়ামী লীগের কাছে প্রশিক্ষণ নেওয়া ও জেল খেটে নেতাদের সাহস বাড়ানোর পরামর্শও দেন তিনি।

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী বলেন, বিএনপির ৩৮৫ জনের কেন্দ্রীয় কমিটি, এর মধ্যে ৭-৮ জন জেলে। ১৭ জনের স্ট্যান্ডিং কমিটির ৫ জন জেলে। বাকিরা বাইরে আছেন। কিন্তু ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচিতে একজনকেও খুঁজে পাওয়া গেল না। নেতৃত্বশূন্য বড়মাপের আন্দোলনের ডাক দেওয়া হলো। তিনি (খালেদা জিয়া) অনেক নেতা বানিয়েছেন। কিন্তু সকল বাধা উপেক্ষা করে তাদের একজনও কর্মসূচি সফল করতে সাহস করে নেত্রীকে নিতে আসতে পারেননি।

একের পর এক গ্রেফতারের কারণে বিএনপি নেতারা এগিয়ে আসছেন না, এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, আমাদের কত কী করা হয়েছে। আন্দোলন করুন, জেলের অভিজ্ঞতাটাও একটু পাকাপোক্ত হবে। ১৯৭৫ সালের পর জিয়াউর রহমানের সময় আমি আড়াই বছর জেলে ছিলাম। আমাদের প্রায় সব নেতা জেলে ছিল। ওয়ান-ইলেভেনের পরও কারাগারে ছিলাম।

বিএনপি নেতাদের উদ্দেশে তিনি আরো বলেন, জেলে গেলে নেতাদের আরো সাহস বাড়বে। নেতাদের এখন যে সাহসের অভাব আছে, তা আর থাকবে না। তাদের কেউ সাহস করে রাজপথে দাঁড়াতে পারছে না। তাদের নেতৃত্বের দুর্বলতা এত প্রকট কেন?

জেলে ভরার মাধ্যমে তবে কি সরকার বিরোধী দলের নেতাদের সাহস বাড়ানোর ট্রেনিং দিচ্ছে- জানতে চাইলে মন্ত্রী বলেন, ট্রেনিং দিচ্ছি না, নিয়মানুযায়ী তারা জেলে যাচ্ছেন।

যোগাযোগমন্ত্রী বলেন, আওয়ামী লীগের কাছ থেকে বিএনপির আন্দোলনের ট্রেনিং নেওয়া উচিত। এক্ষেত্রে আওয়ামী লীগ এগিয়ে আছে। তিনি আরো বলেন, এ বছর বিরোধী দল প্রমাণ করেছে তাদের আন্দোলন করার সাহস ও সক্ষমতা কোনটাই সরকার পতনের লক্ষ্য ভেদ করতে পারেনি। একটি টার্গেটও তাদের সফল হয়নি।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমডি/শাহ/ডিসেম্বর ৩১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর