thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

রাজনৈতিক বন্দিদের মুক্তি দেবে মিয়ানমার

২০১৩ ডিসেম্বর ৩১ ১৪:৩৪:০৬
রাজনৈতিক বন্দিদের মুক্তি দেবে মিয়ানমার

দ্য রিপোর্ট ডেস্ক : মিয়ানমার কয়েকজন রাজনৈতিক বন্দিকে মুক্তি দিতে যাচ্ছে। প্রেসিডেন্টের সাধারণ ক্ষমার আওতায় তাদের মুক্তি দেওয়া হবে বলে দেশটির সরকার ঘোষণা দিয়েছে।

তবে, কতজন রাজনৈতিক বন্দিকে মুক্তি দেওয়া হবে তা নিশ্চিত হওয়া যায়নি। মানবাধিকারকর্মীরা জানিয়েছেন, দেশটিতে এখানো প্রায় ৪০ জন রাজনৈতিক বন্দি রয়েছেন।

দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়া এগিয়ে নেওয়ার অংশ হিসেবে ২০১০ সাল থেকে কয়েকশ’ রাজনৈতিক বন্দির মুক্তি দিয়েছে মিয়ানমার। ২০১৩ সালের মধ্যে সব রাজনৈতিক বন্দির মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট থিয়েন সিয়েন।

টেলিভিশনে দেওয়া বক্তব্যে সোমবার তিনি জানান, ‘সাজাপ্রাপ্ত সব রাজনৈতিক বন্দির ক্ষমা করা হয়েছে। চলমান সব মামলা প্রত্যাহার করা হবে এবং সব অভিযুক্তদের যত দ্রুত সম্ভব মুক্তি দেওয়া হবে।’

মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে, মিয়ানমারের সাবেক সামরিক শাসক বেআইনিভাবে প্রায় দুই হাজার মানুষকে গ্রেফতার করেছিল। তাদের মধ্যে অধিকাংশই সাংবাদিক ও সামরিক শাসকের বিরোধী।

২০১০ সালের নভেম্বরে নির্বাচনের পর প্রেসিডেন্ট থিয়েন সিয়েন দেশটির সংস্কার প্রক্রিয়া শুরু করেন। অনেক রাজনৈতিক বন্দির মুক্তি দেওয়া হয়। গণমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা শিথিল করা হয়।

এসবের পরিপ্রেক্ষিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা শিথিল করা হয়। (সূত্র: বিবিসি)

(দ্য রিপোর্ট/ কেএন/ এমডি/ ডিসেম্বর ৩১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর