thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

২০১৩ সালে বিশ্বজুড়ে নিহত ১০৮ সাংবাদিক

২০১৩ ডিসেম্বর ৩১ ১৮:০১:২৯
২০১৩ সালে বিশ্বজুড়ে নিহত ১০৮ সাংবাদিক

দ্য রিপোর্ট ডেস্ক : ২০১৩ সালে সাংবাদিকতার সঙ্গে জড়িত ১০৮ জন নিহত হয়েছে বলে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টের (আইএফজে) এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে ভিয়েনাভিত্তিক ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের (আইপিআই) মতে এ সংখ্যা ১১৭ জন। খবর ডননিউজের।

আইএফজে’র মঙ্গলবার প্রকাশ করা ওই প্রতিবেদনে গৃহযুদ্ধ চলা সিরিয়াকে সাংবাদিকদের জন্য সবচেয়ে ভয়াবহ দেশ হিসেবে উল্লেখ করা হয়েছে। এরপরই আছে যুদ্ধবিধ্বস্ত ইরাক।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ সালের চেয়ে চলতি বছর নিহতের সংখ্যা ১০ শতাংশ কমেছে। তারপরও সাংবাদিকদের প্রতি সহিংসতার মাত্রা অপ্রত্যাশিতভাবে বেড়েই চলছে। সাংবাদিকদের অধিকার রক্ষায় দেশগুলোর সরকারের ব্যবস্থা নেওয়া উচিত বলেও মন্তব্য করা হয়েছে।

আইএফজে’র হিসাব মতে, এ বছর সিরিয়ায় ১৫ জন, ইরাকে ১৩ জন, পাকিস্তান, ফিলিপাইন ও ভারতে ১০ জন করে সাংবাদিক নিহত হয়েছে। এ ছাড়া সোমালিয়ায় ৭ ও মিসরে ৬ জন নিহত হয়েছে।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলে সাংবাদিক নিহতের হার ২৯ শতাংশ, যেখানে মধ্যপ্রাচ্য ও আরব বিশ্বে এ হার শতকরা ২৭ শতাংশ।

বিশ্বের ১৩৪টি দেশ ও ছয় লাখেরও বেশি সাংবাদিকের মুখপাত্র আইএফজে’র তথ্যমতে, নারী সাংবাদিকদের প্রতি যৌন হয়রানি ও সহিংসতা উদ্বেগজনকভাবে বেড়েছে।

এদিকে চলতি মাসের শুরুতে সাংবাদিকদের অধিকার পর্যবেক্ষণকারী সংস্থা এ বছর সাংবাদিক নিহতের মোট সংখ্যা ৭১ বলে জানায়। তাদের প্রতিবেদন অনুযায়ী এ বছর নিহতের সংখ্যা কমলেও সাংবাদিক অপহরণের হার বেড়েছে।

ওদিকে ১৯৯৭ সাল থেকে সাংবাদিকদের নিহতের সংখ্যা জরিপ করা আইপিআই’র মতে, এ বছর ১১৭ জন নিহত হলেও গত বছর এ সংখ্যা ছিল ১৩২। তাদের জরিপ অনুযায়ী সাংবাদিকদের প্রতি সহিংসতার দিক থেকে ২০১৩ সাল দ্বিতীয় অবস্থানে রয়েছে।

(দ্য রিপোর্ট/এসকে/এনআই/ডিসেম্বর ৩১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর