thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

‘জোরালো প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে’

২০১৪ জানুয়ারি ০১ ১৫:৫৯:৫৩
‘জোরালো প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী নির্বাচনে অনেক আসনে জোরালো প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে বলে দাবি করেছেন পরিবেশ ও বন মন্ত্রী হাছান মাহমুদ। বিগত ৫ বছরে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অর্জন নিয়ে বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ দাবি করেন।

এবারের নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বী দল কোনটি এবং বিরোধী দল কে হচ্ছে জানতে চাইলে মন্ত্রী বলেন, এবারের নির্বাচনে ১২টি দল অংশগ্রহণ করছে, এরশাদ নিজেও প্রার্থী আছেন। তার পক্ষে অনেকেই নির্বাচনী প্রচারণা করছেন।

‘বিরোধী দল আসলে আরও প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হতো। প্রতিদ্বন্দ্বিতা এখন হচ্ছে, অনেক আসনে জোরালো প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে, একেক আসনে প্রতিদ্বন্দ্বিতা একেক রকম হচ্ছে। ঢালাওভাবে বলার সুযোগ নেই মূল প্রতিদ্বন্দ্বী কারা।

৫ জানুয়ারির নির্বাচন গ্রহনযোগ্য হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, অবশ্যই নির্বাচন গ্রহণযোগ্য হবে, সংবিধান ও গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে নির্বাচন ছাড়া অন্যকোনো বিকল্প নেই, বিরোধী দল যদি নির্বাচনে না আসে তাহলে এর দায়-দায়িত্ব তো আমাদের নয়।

তিনি আরও বলেন, বিরোধী দল না আসাতে অনেক আসনে জনগণ তাদের ভোটাধিকার দিতে পারছে না, এর দায়-দায়িত্ব বিএনপির, তাদের অনেকেই নির্বাচনে অংশগ্রহণ করতে চেয়েছিলেন, কিন্তু তাদের নেত্রীর অসহযোগিতার জন্য নির্বাচনে আসতে পারেননি।

খালেদা জিয়া অবরুদ্ধ কিনা এবং এরশাদ মহাজোট থেকে নির্বাচন করছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, খালেদা জিয়া নিজেই নিজেকে অবরুদ্ধ করে রেখেছেন, তিনি কোনোভাবেই অবরুদ্ধ নয়, তিনি মুক্ত তার সাথে সবাই দেখা করছেন।

এরশাদ অসুস্থ জানিয়ে মন্ত্রী বলেন, এরশাদ অসুস্থতার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন এবং সেখান থেকে তিনি গলফ খেলতে যাচ্ছেন।

বছরের শুরুতে বিরোধী দলের অবরোধ আহ্বানের সমালোচনা করে মন্ত্রী বলেন, অবরোধ ২ দিন পরে দিলেও তারা পারতেন। প্রত্যাশা করি নতুন বছরেও বিরোধী দলের নেতার মনে শান্তি আসুক।

হাছান মাহমুদ বলেন, হলফনামার সম্পদের অংশবিশেষ জনসমুক্ষে গণমাধ্যমে প্রকাশ করে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করা হয়েছে। এ সব প্রকাশ করার সময় খেয়াল রাখা উচিত যাতে কারো সম্মান নষ্ট না হয়।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, মন্ত্রণালয়ের পরিবেশ উন্নয়ন এবং এ সংক্রান্ত সামগ্রিক কাজের স্বীকৃতির জন্য প্যারিসভিত্তিক আদারওয়েজ ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন মন্ত্রণালয়কে ‘দি গ্লোবাল গ্রীন অ্যাওয়ার্ড ২০১৪’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩১ মার্চ জার্মানির বার্লিনে মন্ত্রণালয়ের সচিবের কাছে পুরস্কার তুলে দেওয়া হবে।

বিগত ৫ বছরে মন্ত্রণালয়ের বিভিন্ন অর্জনের চিত্র তুলে ধরে মন্ত্রী জানান, আগে দেশে বনাঞ্চল ছিল ৯ দশমিক ৫ শতাংশ। বনবিভাগ ও ইউএসএআইডি’র ফরেস্ট বিভাগের যৌথ জরিপে বলা হয়েছে বর্তমানে তা ১৩ দশমিক ২ শতাংশে উন্নীত হয়েছে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমডি/এসএ/ জানুয়ারি ০১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর