thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

দেশব্যাপী পাঠ্যপুস্তক উৎসব পালিত

২০১৪ জানুয়ারি ০২ ১২:৫০:১২
দেশব্যাপী পাঠ্যপুস্তক উৎসব পালিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশব্যাপী ৫ম বারের মতো পাঠ্যপুস্তক উৎসব পালিত হয়েছে। শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার বেলা ১২টায় রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে পাঠ্যপুস্তক উৎসব দিবসের উদ্বোধন করেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘আমি আজ খুবই খুশি। শত প্রতিকূলতার মাঝেও শিক্ষার্থীদের হাতে আমরা বই পৌঁছে দিতে পেরেছি। ভবিষ্যতেও আমাদের এ চেষ্টা অব্যাহত থাকবে।’

দুষ্ট অপরাজনীতির হাত থেকে শিক্ষার্থীদের রেহাই দেওয়ার আহবান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘নতুন প্রজন্মই আমাদের জাতির ভবিষ্যত নির্মাতা। রাষ্ট্র ও দেশ বিরোধী জামায়াত-শিবির চক্রের নাশকতামূলক কর্মকাণ্ডের মধ্যেও পরীক্ষায় ভাল ফলাফলের মাধ্যমে নতুন প্রজন্ম প্রমাণ করেছে তাদের কেউ ঠেকিয়ে রাখতে পারবে না। সরকারিভাবে এতো বই ছাপিয়ে বাঁধাই করে প্রত্যন্ত অঞ্চলের সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিনে বিতরণের ইতিহাস বিশ্বের কোথাও নাই।’

তিনি বলেন, ‘হরতাল-অবরোধের মধ্যেও গেরিলা কায়দায় ১৬ হাজার ৪০ ট্রাকে করে সারাদেশে বই পৌঁছানো হয়েছে। এনসিটিবিসহ শিক্ষা পরিবারের সদস্যরা দিনরাত অক্লান্ত পরিশ্রম করে সময়মতো বই ছাপানো ও পৌঁছানোর কাজ বাস্তবায়ন করেছে। এ কাজের জন্য আমি সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই।’

এ দিকে নতুন নতুন বইয়ের আনন্দে আত্মহারা ছাত্র-ছাত্রীরা। এখন শুধুই পাতা উল্টিয়ে দেখছে আর হাতে নিয়ে ঘুরছে। এ সময় শিক্ষার্থীদের বেলুন উড়িয়ে আনন্দ প্রকাশ করতে দেখা যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, বিসিএসআইআর হাইস্কুল, ধানমণ্ডি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কামরুননেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও হাফেজ আবদুর রাজ্জাক দাখিল মাদরাসার কয়েক হাজার ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুনের সভাপতিত্বে পাঠ্যপুস্তক উৎসব দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা সচিব কাজী আকতার হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. শফিকুর রহমান ও বাংলাদেশ মূদ্রণ শিল্প সমিতির সভাপতি শহীদ সেরনিয়াবাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা যায়, ২০১৪ শিক্ষাবর্ষে ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ শিক্ষার্থীর জন্য ৩১ কোটি ৭৭ লাখ ২৫ হাজার ৫২৬টি বই ছাপানো হয়। এর মধ্যে প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসার এবতেদায়ি ও দাখিলের ৩ কোটি ৭৩ লাখ ৬৭২ শিক্ষার্থীর জন্য রয়েছে ২৯ কোটি ৭৪ লাখ ৭৩ হাজার ৩৮৬টি বই। প্রথমবারের মতো চালু হওয়া প্রাক-প্রাথমিকের জন্য রয়েছে প্রায় দেড় কোটি বই।

উল্লেখ্য, ২০১০ শিক্ষাবর্ষ থেকে বছরের প্রথম কর্মদিবসে পাঠ্যপুস্তক উৎসব দিবস পালন করা হয়। এ বছর ১ জানুয়ারি আখেরি চাহার সোম্বা উপলক্ষে স্কুল-মাদরাসা বন্ধ থাকায় ২ জানুয়ারি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়।

(দ্য রিপোর্ট/এসআর/এআইএম/এএল/ এমডি/জানুয়ারি ২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর