thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

প্রার্থীদের তথ্য ভোটারদের জানানোর আহ্বান সুজনের

২০১৪ জানুয়ারি ০২ ১৩:৪৩:২১
প্রার্থীদের তথ্য ভোটারদের জানানোর আহ্বান সুজনের

দ্য রিপোর্ট প্রতিবেদক : দশম জাতীয় সংসদে অংশগ্রহণকারী সকল প্রার্থীদের তথ্য ভোটারদের সামনে তুলে ধরতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স রুমে বৃহস্পতিবার দুপুরে ‘দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের তথ্য প্রকাশ’ শিরোনামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তারা এ আহ্বান জানান।

তারা লিখিত বক্তব্যে সংসদ নির্বাচনে অংশগ্রহণকারীদের তথ্য বিশ্লেষণ করে বলেন, একজন সংসদ সদস্য কখনো ব্যবসা করতে পারে না। আগে ব্যবসায়ীরা সংসদ নির্বাচনে আসত না। কারণ তারা জানতো যে, সংসদ নির্বাচন করলে তারা তাদের ব্যবসা করতে পারবে না। আর এখনকার সংসদ সদস্যরা এই নিয়মের কোনো তোয়াক্কা করেন না।

তারা বলেন, সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী অধিকাংশ সদস্য পেশায় ব্যবসায়ী। আবার অনেকে রযেছেন যারা কিনা একাধিক ব্যবসা করে অর্থ আয় করছেন।

সদস্যদের শিক্ষাগত যোগ্যতার কথা উল্লেখ করে তারা বলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া সদস্যদের অধিকাংশই এসএসসি বা তার চেয়ে কম শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন।

মামলার বিষয়ে তারা বলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার জন্য অপেক্ষমান ৫৯ জনের বিরুদ্ধে বর্তমানে মামলা চলছে। অতীতে তাদের ৮১ জনের বিরুদ্ধে মামলা ছিল।

আয় প্রসঙ্গে বলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার জন্য অপেক্ষমান প্রার্থীদের আয়ের পরিমাণ, প্রতিদ্বন্দ্বিতায় আসা সদস্যদের চেয়ে বেশি। অন্যদিকে প্রার্থীদের অনেকেই তাদের সম্পদের আর্থিক মূল্য জানাননি। যার কারণে তাদের সম্পদের প্রকৃত পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি।

এ সময় উপস্থিত ছিলেন বিচারপতি কাজী এবাদুল হক, সুজনের নির্বাহী সদস্য ডা. জাফরুল্লাহ চৌধুরী, আলী ইমাম মজুমদার, ড. শাহদীন মালিক, সুজনের সভাপতি ইঞ্জিনিয়ার মুসবাহ আলীম, অধ্যাপক অজয় রায় প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএম/এআইএম/এমডি/এএল/জানুয়ারি ০২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর