thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

দুর্নীতির অভিযোগে ভারতের হেলিকপ্টার ক্রয়চুক্তি বাতিল

২০১৪ জানুয়ারি ০২ ১৬:৪১:১০
দুর্নীতির অভিযোগে ভারতের হেলিকপ্টার ক্রয়চুক্তি বাতিল

দ্য রিপোর্ট ডেস্ক : দুর্নীতির অভিযোগে ইতালির এক কোম্পানির সঙ্গে করা প্রায় ৭৫৩ মিলিয়ন ডলারের ব্যয়বহুল হেলিকপ্টার ক্রয়চুক্তি বাতিল করেছে ভারত। খবর আল জাজিরার।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে বলা হয়, চুক্তিটি নিশ্চিত করতে চুক্তিপূর্ব সময়ে ঘুষ দেওয়ার অভিযোগে ইতালিয়ান কোম্পানি ফিনমেক্যানিকা‘স অগস্টা ওয়েস্টল্যাণ্ডের সঙ্গে ৭৫৩ মিলিয়ন ডলারের হেলিকপ্টার ক্রয় চুক্তিটি বাতিল করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ১২এডব্লিউ১০১ মডেলের হেলিকপ্টারটির জন্য অর্থ প্রদান গত ফেব্রুয়ারিতেই বন্ধ করে দেওয়া হয়েছে। এ সময় কোম্পানিটির প্রধান গুইসেপ্পে অরসি বিক্রয় চুক্তিটিকে নিশ্চিত করতে ঘুষ প্রধানের সন্দেহে আটক হয়েছিলেন।

এতে আরো বলা হয়, গত নভেম্বরে কোম্পানিটির পক্ষ থেকে সমঝোতার মাধ্যমে চুক্তিটি বাস্তবায়ন করার চেষ্টা করা হয়। তখনও ভারতের সরকার তাদের প্রস্তাব প্রত্যাখান করে। আর এখন ভারত এই চুক্তিটি থেকে সম্পূর্ণভাবে সরে এসেছে।

বুধবার মনমোহন সিংয়ের সঙ্গে এ বিষয়ে আলোচনা করার মাত্র এক ঘণ্টার মাথায় চুক্তি বাতিলের এ সিদ্ধান্তের কথা প্রকাশ করেন অ্যান্থনি।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্থনি জানান, চুক্তিটিকে প্রভাবিত করার জন্য কোম্পানিটি ঘুষ প্রধান করতে পারে তা তিনি বিশ্বাস করতে পারেননি।

(দ্য রিপোর্ট/এআইএম/জেএম/জানুয়ারি ০২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর