thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

চীনের জমজমাট শেষকৃত্য ব্যবসা

২০১৪ জানুয়ারি ০২ ২১:২৫:০০
চীনের জমজমাট শেষকৃত্য ব্যবসা

দ্য রিপোর্ট ডেস্ক : মানুষ মরণশীল। প্রাকৃতিক নিয়মেই একদিন মৃত্যু হয় মানুষের। মৃত্যুর পর আয়োজন করতে হয় মৃতদেহের সৎকারের। বিভিন্ন দেশে মৃতদেহ সৎকারের বিভিন্ন নিয়ম রয়েছে। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন। প্রতিবছর দেশটিতে প্রায় ১০ মিলিয়ন মানুষ মারা যায়।

এই বিপুল সংখ্যক মৃতদেহের শেষকৃত্যের ব্যবস্থা চীনের একটি জমজমাট ব্যবসা হয়ে দাঁড়িয়েছে। গত বছর এই ব্যবসা থেকে আয় হয়েছে নয় হাজার তিনশ’ ৫০ কোটি ইউয়ান। পরবর্তী পাঁচ বছরে এই আয় শতকরা ১০ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে।

এই ব্যবসায় ব্যাপক বিনিয়োগও করছেন ব্যবসায়ীরা। সাংহাইভিত্তিক প্রতিষ্ঠান ফু শৌ ইউয়ান ২০১২ সালের ডিসেম্বরে হংকং-এ এই ব্যবসা শুরু করে। ২০১৩ সালের শেষে ৬৬ শতাংশ লাভ করেছে তারা।

চীনে মৃত্যুকে খুব গুরুত্ব সহকারে দেখা হয়। ধারণা করা হয়, সঠিকভাবে শেষকৃত্য সম্পন্ন না করলে জীবিতদের ওপর দুর্ভাগ্য নেমে আসবে। তাদের শেষকৃত্যানুষ্ঠানও বেশ দীর্ঘ হয়।

চীনে মৃতদেহ সাধারণত পুড়িয়ে দেওয়া হয়। মৃত্যু পরবর্তী জীবনে আরাম-আয়েশ নিশ্চিত করার জন্য মৃতের সঙ্গে দেওয়া হয় খাদ্য, পানীয়, নকল টাকা এমনকি আইফোনও।

অনেকে মৃতের প্রতি শোক প্রকাশের জন্য লোকও ভাড়া করেন। তারা মৃতদের প্রতি শোক প্রকাশের নিদর্শনস্বরূপ উচ্চৈস্বরে ও দীর্ঘ সময়ব্যাপী কাঁদতে থাকে।

চীনে অনেক সময় মৃতদেহ কবরও দেওয়া হয়। রাজধানী বেইজিং- এর কোনো বিলাসবহুল অ্যাপার্টমেন্টের প্রতি স্কয়ার মিটারেরও চেয়েও সমাধিক্ষেত্রের প্রতি স্কয়ার মিটার জায়গায় দাম বেশি। বেইজিংয়ে একটি কবরের জায়গায় দাম ৪৫ হাজার ইউয়ান থেকে এক লাখ ২০ হাজার ইউয়ান পর্যন্ত হতে পারে।

হংকং-এ মৃতদেহ পোড়ানোর জন্য জায়গা খুঁজে পাওয়াও কষ্টকর। সেখানে একটি মাত্র সৎকারের জায়গায় মৃতদেহ পোড়ানোর জন্য অপেক্ষা করতে হয় অনেকক্ষণ।

সব কিছু মিলিয়ে চীনে শেষকৃত্যের আয়োজনের ঝক্কি অনেক সময়ই শোকসন্তপ্ত পরিবারগুলো বিভিন্ন প্রতিষ্ঠানের কাঁধে চাপিয়ে দিতে নিশ্চিত হতে চায়। আর এই সুযোগেই চীনে লাভের মুখ দেখছে এই ব্যবসা।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/এসআই/জানুয়ারি ০২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর