thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

পাসওয়ার্ড ভাঙ্গবে কম্পিউটার!

২০১৪ জানুয়ারি ০৩ ২২:২৬:৩১
পাসওয়ার্ড ভাঙ্গবে কম্পিউটার!

দ্য রিপোর্ট ডেস্ক : যে কোনো ব্যক্তিগত একাউন্টের পাসওয়ার্ড ভেঙ্গে প্রবেশ করতে সক্ষম কম্পিউটার তৈরি করতে যাচ্ছে যুক্তরোষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসএ)। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে। খবর এনডিটিভির।

দ্রুততম সময়ে জটিল ক্যালকুলেশনের মাধ্যমে যে কোনো লিখিত পাসওয়ার্ড ভেঙ্গে ফেলতে সক্ষম এই কম্পিউটারটি আগামী বছর থেকেই ব্যবহার করা সম্ভব হবে বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সাবেক এনএসআই সদস্য এডওয়ার্ড স্নোডেনের প্রকাশিত নথির ভিত্তিতে ওয়াশিংটন পোস্ট এ প্রতিবেদনটি তৈরি করেছে।

ওই প্রতিবেদনে বলা হয়, এনএসএ ‘কোয়ান্টাম কম্পিউটার’ নামে এক বিশেষ কম্পিউটার আবিষ্কার করতে যাচ্ছে। সংস্থাটি গোপন কোড ভাঙ্গতে এই কম্পিউটারটি ব্যবহার করবে।

গোয়েন্দা সংস্থাটির ‘পেনেট্র্যাটিং হার্ড টার্গেটস’ নামক কর্মসূচির আওতায় প্রায় ৮০ মিলিয়ন ডলার ব্যয়ে এ কম্পিউটারটি তৈরি করা হচ্ছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের নাগরিক ও দেশটির সাবেক গোয়েন্দা এডওয়ার্ড স্নোডেন গত বছর এনএসএ’র কর্মকাণ্ডের বেশকিছু গোপন নথি প্রকাশ করেন। এ সব নথিতে প্রকাশিত সংস্থাটির ব্যক্তিগত ফোনে আড়িপাতার ঘটনায় বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়ে যুক্তরাষ্ট্র।

ধারণা করা হচ্ছে, প্রকাশিত প্রতিবেদনে যে শক্তিশালী কম্পিউটার আবিষ্কারের কথা বলা হয়েছে তা সংস্থাটি তার গোপন নজরদারির কাজেই ব্যবহার করবে। যা বিশ্বের অন্যান্য দেশগুলোর নিরাপত্তার জন্য একটি বড় ধরনের হুমকি।

(দ্য রিপোর্ট/এআইএম/এসকে/জানুয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর