thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

টানা অবরোধের তৃতীয় দিন

দেশের বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ, গাড়ি ভাংচুর

২০১৪ জানুয়ারি ০৪ ০৩:০৪:৩০
দেশের বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ, গাড়ি ভাংচুর

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা টানা অবরোধ কর্মসূচীর তৃতীয় দিন দেশের ১০টি স্থানে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবার দিনের বিভিন্ন সময় এ সব ঘটনা ঘটিয়েছে অবরোধ সমর্থকরা।

বাগেরহাটে ককটেল বিষ্ফোরণ

বাগেরহাটে জেলা প্রশাসকের কার্যালয় এবং শহরের মিঠাপুকুর পাড় এলাকায় বিভিন্ন সময় ৪টি ককটেল বিষ্ফোরণ করে অবরোধ সমর্থকরা। শুক্রবার রাত পৌনে ১১টা থেকে ১২টার মধ্যে বিষ্ফোরণ ঘটানো হয়।

বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মো. হায়াতুল ইসলাম খান জানান, অজ্ঞাতনামা দুর্বৃত্তরা মোটরসাইকেলে ওই এলাকায় ককটেলের বিষ্ফোরণ ঘটিয়েছে। শহরে আতংঙ্ক সৃষ্টির জন্য এ ঘটনা ঘটানো হয়ে থাকতে পারে। দুর্বৃত্তদের আটক করতে পুলিশ চেষ্টা চালাচ্ছে বলে জানান তিনি।

চুয়াডাঙ্গায় রাতে বোমা বিস্ফোরণ

শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে চুয়াডাঙ্গা শহরে বিকট শব্দে ২টি বোমা বিস্ফোরিত হয়। এতে শহরবাসীর মনে আতংক ছড়িয়ে পড়ে। অনেকে ফোন করে সাংবাদিকদের কাছে বোমা বিস্ফোরণের ঘটনা সম্পর্কে জানতে চান।

চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) এরশাদুল কবির চৌধুরী বলেন, রাত ১০টার দিকে বোমা বিস্ফোরণের শব্দ শোনা গেছে। শব্দটি কোন এলাকা থেকে এসেছে তা নিশ্চিতভাবে বোঝা যাচ্ছে না। তবে, অনুসন্ধানের জন্য টহলটিম পাঠানো হয়েছে।

কুমিল্লায় ন্যাপের নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ

কুমিল্লায় ন্যাপ প্রার্থীর নির্বাচনী অফিসে অগ্নি সংযোগ করেছে দুর্বৃত্তরা। এ সময় দুর্বৃত্তদের দেওয়া আগুনে ন্যাপ প্রতীক বড় আকৃতির একটি কুড়ে ঘর পুড়ে যায়।

শুক্রবার রাত ১২টায় কুমিল্লা-৬ সদর আসনে ন্যাপ মোজাফ্ফর মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী ফারুকের নিজ বাড়ি ও নির্বাচনী অফিসের সামনে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এ ব্যাপারে মোহাম্মদ আলী ফারুক জানান, বিষয়টি তার প্রতিপক্ষরা করে থাকতে পারে। এ ব্যাপারে তিনি পুলিশের কাছে তার নিজের নিরাপত্তা চাইবেন বলে জানান।

চট্টগ্রামে বরবাহী বাসে আগুন

চট্টগ্রামে শুক্রবার রাত ১০টার দিকে বরযাত্রীবাহী বাস ও মটরসাইকেলসহ ৫টি গাড়িতে আগুন দিয়েছে দূর্বৃত্তরা। এ ছাড়া রাতে নগরীতে ব্যাপক ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়েছে।

নগর পুলিশের সহকারী কমিশনার শাহ মোহাম্মদ আব্দুর রউফ জানান, রাত ১০টার দিকে সিএন্ডবি কলোনীর মুখে উপহার কমিউনিটি সেন্টারের সামনে বরযাত্রীবাহী একটি বাসে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। এতে বাসটি পুড়ে যায়। একই সময় নাসিরাবাদে ৩টি সিএনজি ও একটি মটর সাইকেলে আগুন দেয় পিকেটাররা।

তিনি জানান, বরযাত্রী নিয়ে বাসটি উপহার কমিউনিটি সেন্টারে সামনেই দাঁড়ানো ছিল। এ সময় অবরোধকারীরা পিছন থেকে এটিতে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়। স্থানীয়রা অনেকক্ষণ চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনেন। তিনি আরো জানান, রাত ১১টার দিকে জিইসি, কাজির দেউরী, আন্দরকিল্লা এলাকায় ১০-১২ ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা।

ফেনীতে মটরসাইকেল ও অটোরিক্সায় আগুন

বিএনপিসহ ১৮ দলের ডাকা টানা অবরোধ কর্মসূচীর তৃতীয় দিন শুক্রবার রাতে দুটি মোটর সাইকেল ও দুটি অটোরিক্সায় আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা।

শহরের ইসলামপুর সড়কের মাথায় একটি সিএনজি চালিত অটোরিক্সায় অবরোধ সমর্থকরা পেট্রোল বোমা নিক্ষেপ করলে গাড়ীটিতে আগুন ধরে যায়। এ সময় চালক লিটন আহত হন।

অপরদিকে, শহরের ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে রাস্তায় দুটি মোটর সাইকেল ও একটি ব্যাটারী চালিত অটোরিক্সায় অবরোধ সমর্থনকারীরা আগুন দেয়। এতে পুরো শহরে আতংক ছড়িয়ে পড়ে।

মাগুরায় দুটি ট্রাকে অগ্নিসংযোগ

শুক্রবার রাত ৯টার দিকে মাগুরা-ঢাকা মহাসড়কের পারনান্দুয়ালী ব্রাক অফিসের সামনে দুটি ট্রাকে অগ্নিসংযোগ এবং সদর থানার গেটসহ শহরের বিভিন্ন স্থানে ১২টি ককটেল বিষ্ফোরণ ঘটিয়েছে অবরোধ সমর্থকরা।

জেলার সহকারী পুলিশ সুপার সুদর্শন কুমার রায় জানান, পাটের সুতালী বোঝাই দুটি ট্রাকে অবরোধকারীরা অগ্নি সংযোগ করেছে। এ সময় ট্রাকের চালক মোসলেম উদ্দিন (৪৫) সহ ফারুক হোসেন (৫০) নামের দুজন অগ্নিদগ্ধ হয়ে মাগুরা সদর হাসপাতালে ভর্তি হয়েছেন।

নাটোরে ককটেল বিস্ফোরণ

নাটোরের একমাত্র নির্বাচনী এলাকা নাটোর -৩ (সিংড়া) এলাকার কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানসহ বেশকিছু এলাকায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটিয়েছে অবরোধ সমর্থকরা। শুক্রবার রাত ৮টার দিকে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম ও স্থানীয়রা জানান, নির্বাচনী এলাকায় আতংক ছড়াতে শুক্রবার রাত ৮টার দিকে উপজেলা মোড়, থানা মোড় বাসস্ট্যান্ড ও খেজুরতলা এলাকায় কয়েকজন মটরসাইকেল যোগে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটিয়ে দ্রুত পালিয়ে যায়। ঘটনার সাথে জড়িতদের গ্রেফতারের জন্য পুলিশী অভিযান শুরু করা হয়েছে।

সিরাজগঞ্জে ককটেল বিস্ফোরণ

সিরাজগঞ্জের এক মাত্র নির্বাচনী এলাকা সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনের বেলকুচি সদরে শুক্রবার রাতে বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাত সোয়া ৮টার দিকে চালা আদালত পাড়া বেলকুচি উপজেলা আওয়ামী লীগ অফিসের সামনে ৪টি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এর কিছুক্ষণ পর সূবর্নসারা এলাকা আরো কয়েকটি ককটেলের বিস্ফোরণের ঘটনা ঘটে। পরপর ককটেল বিস্ফোরণের ফলে এলাকার দোকানপাট বন্ধ হয়ে পড়ে ও মানুষ জন আতংকিত হয়ে পড়ে।

আব্দুল্লাহপুরে দুটি বাসে আগুন

রাজধানীর উত্তরার আব্দুল্লাহপুরে দুইটি বাসে আগুন দিয়েছে অবরোধকারীরা। শুক্রবার সন্ধ্যা ৬টায় প্রথমে উত্তরা টাউন ডিগ্রি কলেজ অ্যান্ড ইউনিভার্সিটির সামনে গার্মেন্টস শ্রমিকদের জন্য ব্যবহৃত একটি বাসে (ঢাকা মেট্রো জ-১১-৪৪১) আগুন দেয় অবরোধকারীরা। এর কিছুক্ষণ পর একইস্থানে বঙ্গবন্ধু পরিবহনে (ঢাকা মেট্রো জ ১১-২৬৪২, আব্দুল্লাহপুর টু ফুলবাড়িয়া) আগুন দেওয়ার ঘটনা ঘটে । এর কিছু সময় পর

উত্তরা পশ্চিম থানার অফিসার ইনর্চাজ খন্দকার রেজাউল হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ঈশ্বরদীতে যানবাহন ভাঙচুর, ইজিবাইকে আগুন

হরতালের সমর্থনে পাবনার ঈশ্বরদীতে শুক্রবার সন্ধ্যায় বিএনপি সমর্থকরা একটি ব্যাটারী চালিত ইজিবাইকে আগুন ধরিয়ে দেয়। এছাড়া একটি ট্রাকসহ ছোটবড় অন্তত ১৫টি যানবাহন ভাংচুর ও ককটেল বিস্ফোরণ ঘটায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যা ৭টার দিকে ঈশ্বরদী পৌর এলাকার ষ্টেশন রোড এলাকায় একটি চলন্ত ইজিবাইকে হরতাল সমর্থকরা আগুন ধরিয়ে দেয়। এ সময় রেল গেট এলাকায় পরপর কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়।

অপরদিকে, ঈশ্বরদী বিমানবন্দর সড়ক, দাশুড়িয়া, মিরকামারী ও দাশুড়িয়া-লালনশাহ মহাসড়কে ছোট বড় অন্তত ১৫টি যানবাহন ভাংচুর করে জামাত-শিবির ও বিএনপি সমর্থকরা।

ঈশ্বরদী থানার ওসি বিমান কুমার দাস এ সব ঘটনায় অবরোধকারী ও হরতাল সমর্থকরা জড়িত বলে নিশ্চিত করেছেন।

(দ্য রিপোর্ট/এইচকে/জানুয়ারি ৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর