thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

এক বছরেই ১২০ বার চুলের স্টাইল বদলেছিলেন মার্গারেট থ্যাচার

২০১৪ জানুয়ারি ০৪ ১৩:০৬:২২
এক বছরেই ১২০ বার চুলের স্টাইল বদলেছিলেন মার্গারেট থ্যাচার

দ্য রিপোর্ট ডেস্ক : লৌহমানবী খেতাব পেলে কী হবে? ব্রিটেনের একমাত্র নারী প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার কিন্তু তার ‘লুক’ নিয়ে ভীষণ সচেতন ছিলেন। এ জন্যই হয়তো ১৯৮৪ সালে ১২০ বার হেয়ার ড্রেসারের দ্বারে ধরনা দিয়েছেন তিনি। অর্থাৎ ওই বছর প্রতি তিনদিনে একবার চুলের স্টাইল পরিবর্তন করেছেন তিনি। তার ব্যক্তিগত অ্যাপয়েন্টমেন্ট ডায়েরি ঘেঁটে পাওয়া গেছে এ তথ্য।

মার্গারেট থ্যাচার অবশ্য পরিপাটি করে আঁচড়ানো চুল, কেতাদূরস্ত পোশাক আর তার ট্রেডমার্ক ব্যাগের জন্য পরিচিত ছিলেন। তবে, নতুন পাওয়া এই তথ্যের মাধ্যমে জানা গেলো থ্যাচার কীভাবে তার এই আইকনিক চেহারা ধরে রেখেছিলেন।

থ্যাচারের ব্যক্তিগত অ্যাপয়েন্টমেন্ট ডায়েরি ন্যাশনাল আর্কাইভ প্রকাশ করেছে। ওই ডায়েরিটি তার ব্যক্তিগত এক কর্মকর্তার তত্ত্বাবধানে থাকতো বলে ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ জানিয়েছে।

ওই অ্যাপয়েন্টমেন্ট ডায়েরিতে প্রধানমন্ত্রী থাকাকালে থ্যাচারের ব্যক্তিগত জীবনের প্রতিদিনের কার্যক্রম লিপিবদ্ধ আছে। ছয়বার থ্যাচার দাঁতের চিকিৎসকের কাছে গিয়েছিলেন বলেও ওই ডায়েরিতে উল্লেখ আছে। এছাড়া মন্ত্রী ও প্রাদেশিক প্রধানদের সঙ্গে বৈঠক, রোম, মস্কো ও ব্রাসেলস সফর, গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকার, মন্ত্রিসভার ব্রিফিং এমনকি সাংবাদিকদের ছবি তোলার জন্য সময় দেওয়ার বিষয়টিও ওই ডায়েরিতে উল্লেখ আছে।

রক্ষণশীল দলের মার্গারেট থ্যাচার ১৯৭৯ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। রাজনৈতিক জীবনে তিনি কঠোর, আপোসহীন ও স্পষ্টভাষী ছিলেন। এ কারণে তাকে বলা হতো ‘লৌহমানবী’। (সূত্র: টাইমস অব ইন্ডিয়া)

(দ্য রিপোর্ট/ কেএন/ এমডি/এএল/জানুয়ারি ০৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর