thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮,  ২১ রবিউস সানি 1443

দশম সংসদের প্রথম অধিবেশন ২৯ জানুয়ারি

২০১৪ জানুয়ারি ১৩ ১৭:০৯:৩১
দশম সংসদের প্রথম অধিবেশন ২৯ জানুয়ারি

দ্য রিপোর্ট প্রতিবেদক : নবগঠিত দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে ২৯ জানুয়ারি। দীর্ঘ ২৩ বছর পর ওইদিন সন্ধ্যা ৬টায় বিএনপির প্রতিনিধিত্ব ছাড়াই বসছে এই অধিবেশন।

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে সোমবার বিকেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই আদেশ জারি করেন।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ও ২০১৪ সালের প্রথম এই অধিবেশনে রাষ্ট্রপতি জাতির উদ্দেশে ভাষণ দেবেন। ওই ভাষণের ওপর সংসদ সদস্যরা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নেবেন।

এ ছাড়া এই অধিবেশনের শুরুতেই সংসদ সদস্যদের আসন বণ্টন, স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ, হুইপ নির্বাচন, সংসদীয় কমিটি গঠন করা হবে। নির্বাচিত করা হবে মহিলা আসনের সংসদ সদস্যদের।

দশম জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয় ৫ জানুয়ারি। নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে পুনরায় সরকার গঠনের সুযোগ পায়। সে অনুযায়ী ১২ জানুয়ারি সরকার গঠন করা হয়। আওয়ামী লীগ সংসদীয় দলের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচন করা হয়েছে। অন্যদিকে ৩৩ আসনে জয়লাভ করার ফলে জাতীয় পার্টি সংসদের প্রধান বিরোধী দল হিসেবে আর্বিভূত হয়। দলটির পক্ষ থেকে প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতা নির্বাচন করা হয়। তবে বিরোধী দলের পাশাপাশি সরকারের মন্ত্রিসভায় থাকায় জাতীয় পার্টির ভূমিকা প্রশ্নের উদ্বেগ করে।

সংবিধান অনুযায়ী নবম জাতীয় সংসদের মেয়াদ শেষ হচ্ছে ২৪ জানুয়ারি। তবে ক্ষমতাসীনদের সাম্প্রতিক কিছু কর্মকাণ্ডে এ নিয়েও বিতর্কের সৃষ্টি হয়েছে।

নবম সংসদের সবশেষ অধিবেশন বসে ২০ সেপ্টেম্বর। ৪১৮ কার্যদিবস বসে ওই অধিবেশন। সংসদের প্রধান বিরোধী দলের সদস্যরা ‘তত্ত্বাবধায়ক সরকারের’ দাবিতে দীর্ঘ ৪০৮ দিন অনুপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএইচ/এপি/আরকে/জানুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর