thereport24.com
ঢাকা, শনিবার, ১১ মে 24, ২৮ বৈশাখ ১৪৩১,  ৩ জিলকদ  1445

কেনিয়ায় দুর্নীতিবিরোধী ওয়েবসাইট চালু

২০১৩ অক্টোবর ৩১ ২০:০২:৩১
কেনিয়ায় দুর্নীতিবিরোধী ওয়েবসাইট চালু

দিরিপোর্ট২৪ ডেস্ক : প্রেসিডেন্টকে সরাসরি দুর্নীতির খবর জানাতে সরকারিভাবে একটি ওয়েবসাইট চালু করেছে কেনিয়ার সরকার। এর ফলে এখন দেশটির যেকোনো নাগরিক প্রেসিডেন্টকে দুর্নীতির ঘটনা জানাতে পারবে। খবর আলজাজিরা।

দেশটির সুনাম বৃদ্ধি করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। জনগণের উদ্দেশ্যে সরকারি এক ঘোষণায় বলা হয়েছে, www.president.go.ke এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা সরাসরি প্রেসিডেন্টকে দুর্নীতির তথ্য জানাতে পারবেন।

কেনিয়া সরকারের এক মুখপাত্র জানান, প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা বৃহস্পতিবার দেশটির ক্রমবর্ধমান দুর্নীতির কারণে ক্ষোভ প্রকাশ করেছেন। দুর্নীতির লাগাম টেনে ধরার ব্যাপারে তিনি বদ্ধপরিকর।

সরকারের মুখপাত্র মানোহ ইসিপিসু বলেন, ‘সরকারের ভেতরকার সকল দুর্নীতি দূর করার ক্ষেত্রে বর্তমান প্রেসিডেন্ট বদ্ধপরিকর। তার দুর্নীতিবিরোধী অভিযানে এ সাইটটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

দুর্নীতির যেকোনো তথ্য, অডিও, ভিডিও সাইটটিতে দেওয়া যাবে। এছাড়া সাইটটিতে অভিযোগ জানানোর সুবিধার্থে সরকারি বিভাগগুলোর বিস্তারিত তালিকা দেওয়া আছে।

ওয়েবসাইট ছাড়াও দেশটিতে মোবাইল সার্ভিসও চালু করা হয়েছে। এর মাধ্যমে যে কেউ যেকোনো অভিযোগ এসএমএসের মাধ্যমে পাঠাতে পারবে।

প্রসঙ্গত, দুর্নীতিতে কেনিয়ার অবস্থান খুবই নাজুক। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের জরিপে দুর্নীতিতে ১৭৬টি দেশের মধ্যে ১৩৯ নাম্বারে আছে তারা।

(দিরিপোর্ট২৪/এসকে/এইচএসএম/অক্টোবর ৩১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর