thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯,  ৩০ জিলকদ  ১৪৪৩

কৌশলে এগোচ্ছে ইসি

দল অনুযায়ী প্রার্থী তালিকা সংগ্রহের উদ্যোগ

২০১৪ জানুয়ারি ২৬ ১৩:৫৯:৫৯
দল অনুযায়ী প্রার্থী তালিকা সংগ্রহের উদ্যোগ

মাহফুজ স্বপন, দ্য রিপোর্ট : উপজেলা নির্বাচনকে নির্দলীয় বলা হলেও কার্যত দলীয় নির্বাচন হিসেবেই বিবেচনা করছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম ধাপের ৯৮ উপজেলায় মনোনয়নপত্র দাখিলকারীরা কোন দল থেকে নির্বাচন করছেন তার একটি তালিকা করার জন্য কমিশনকে বলা হয়েছে।

সরকারের উপর মহল থেকেও এমনটিই জানানো হয়েছে কমিশনকে। কমিশনও এ কাজটি দক্ষতার সঙ্গে করছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। সরকার থেকে এমন নির্দেশ পেয়ে কমিশনও প্রতি জেলা ও উপজেলায় বার্তা পাঠিয়েছে দল ভিত্তিক তালিকা পাঠাতে।

ঘোষিত উপজেলা নির্বাচনে মহাজোটের প্রার্থীদের জয়ী করে আনা যায় কিনা তা নিয়ে দফায় দফায় বৈঠক চলছে। ইসি সচিব ড. মোহাম্মদ সাদিক বিভিন্ন কমিশনারের সঙ্গে দেখা করে এ বিষয়টি নিশ্চিত করার উদ্যোগ নিয়েছেন। আর এ কারণেই দশম জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মককর্তাদের রিটার্নিং অফিসার করা হয়েছে। পাশাপাশি একই ভোটগ্রহণ কর্মকর্তাদের উপজেলা নির্বাচনেও ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ইসি সূত্র জানায়, এ লক্ষ্যে মনোনয়নপত্র দাখিল, বাছাই, আপিল, প্রত্যাহার ও ফলাফল পর্যায়ক্রমে তালিকা আকারে সংগ্রহের জন্য কমিশনের ১৮ জন আস্থাভাজন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা বলেন, ‘কোন প্রার্থী কোন দলের তা উল্লেখ করার জন্য মৌখিকভাবে বলা হয়েছে।’ তারা আরও বলেন, ‘স্থানীয় সরকার নির্বাচন নির্দলীয়। তবুও নির্বাচনী পরিবেশ বজায় রাখতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এর জন্য কোনো প্রজ্ঞাপন জারি হয়নি। তবে মৌখিকভাবে নির্বাচনী উপজেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বলা হয়েছে দল ভিত্তিক তালিকা প্রস্তুত করে পাঠাতে।

গত ১৯ জানুয়ারি প্রথম ধাপে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণার দিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছিলেন, ‘স্থানীয় সরকার নির্বাচন নির্দলীয় হলেও অনেক ক্ষেত্রে তা বজায় থাকে না। যে সব দেশে গণতন্ত্র থাকে। যে কোনো নির্বাচনই রাজনৈতিক মাত্রাই চলে যায়।’

সংশ্লিষ্টরা জানান, গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত বিরোধী দল বিহীন একতরফা হয়ে সংসদ নির্বাচনের মতো উপজেলা নির্বাচনও করার চিন্তা ছিল সরকারের। কিন্তু স্থানীয় সরকারের উপজেলা নির্বাচনে বিরোধী দল প্রার্থী দেওয়ার ঘোষণায় সরকার বিপাকে পড়ে। এ কারণে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে, এমন আশা কমিশনের। এ লক্ষ্যে নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আগাম প্রস্তুতি রাখতে চায় ইসি। পাশাপাশি কোথায় আওয়ামী লীগ, বিএনপি ও অন্যান্য দলের প্রার্থীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে সে বিষয়টি মাথায় রেখে এগোবে কমিশন।

(দ্য রিপোর্ট/এমএস/এমসি/এএল/জানুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর