thereport24.com
ঢাকা, রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯,  ২৬ জিলকদ  ১৪৪৩

‘কাস্টমস আইন সংশোধন ও ব্যবহার কর আরোপ করা হবে’

২০১৪ জানুয়ারি ২৬ ১৬:৫৫:৩৯
‘কাস্টমস আইন সংশোধন ও ব্যবহার কর আরোপ করা হবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জানিয়েছেন, খুব শিগগিরই কাস্টমস আইন সংশোধন করা হবে। ভবিষ্যতে ব্যবহার করও আরোপ করা হবে বলে জানান তিনি। আন্তর্জাতিক শুল্ক দিবস উপলক্ষে রবিবার রাজধানীর অফিসার্স ক্লাবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত এক সেমিনারে তিনি এ সব কথা জানান।

এ সময় শুল্ক আদায়ে ঝুঁকি সীমিত করা, ক্লিয়ারেন্স, পোস্ট অডিট ও প্রযুক্তির ওপর নজর রাখার জন্য সংশ্লিষ্ট সকলকে তাগিদ দেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, কাস্টম আইন সংশোধন করা হবে। তবে এটার ওপর ব্যাপক আলোচনা না হওয়া পর্যন্ত তা আইনে পরিণত করা হবে না। আমরা এ ক্ষেত্রে সুনজর দেব।

তিনি বলেন, ভবিষ্যতে আমরা ব্যবহার কর আরোপ করব। যারা বিভিন্ন সুযোগ-সুবিধা পান, তাদের এই কর দিতে হবে। শিক্ষা, কৃষি ও অন্য খাতে যে কর দেওয়া হয় তাকে আরও একটু উন্নয়নের দিকে নিয়ে যেতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, যারা রাজস্ব আদায় করবেন তাদের হতে হবে জনসংযোগে অত্যন্ত দক্ষ। সে দিকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া প্রয়োজন।

৫ বছরে ব্যাপক রাজস্ব আদায় হয়েছে জানিয়ে মুহিত বলেন, ১৯৭৯ সালের পরে যে কোনো সময়ের চেয়ে এই ৫ বছরে ব্যাপক রাজস্ব আদায় হয়েছে।

তিনি বলেন, আগে রাজস্বের বৃহৎ অংশ আসত শুল্ক থেকে। তবে এখন শুল্ক থেকে আদায় অনেক কমে গেছে। ভবিষ্যতে আরও কমবে। সেই কমাটা দেশের জন্য খারাপ না। কারণ বিশ্ব বাণিজ্য প্রসারের জন্য আমরা অনবরত শুল্ক কমাচ্ছি। ২৫ বছর পরে হয়ত আন্তর্জাতিক শুল্ক দিবস আর থাকবেই না। এর পরিবর্তে অন্য কোনো দিবস আসবে বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদসহ শুল্ক বিভাগের বিভিন্ন কর্মকর্তা ও ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এএইচএস/এপি/সা/জানুয়ারি ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর