thereport24.com
ঢাকা, শনিবার, ১১ মে 24, ২৮ বৈশাখ ১৪৩১,  ৩ জিলকদ  1445

উপকূলীয় এলাকায় বাড়ছে ডায়রিয়া ও ম্যালেরিয়া

২০১৪ জানুয়ারি ২৭ ২১:১৩:৪৫
উপকূলীয় এলাকায় বাড়ছে ডায়রিয়া ও ম্যালেরিয়া

দ্য রিপোর্ট প্রতিবেদক : জলবায়ু পরিবর্তনজনিত কারণে উপকূলীয় এলাকার মানুষের মধ্যে ডায়রিয়া ও ম্যালেরিয়া রোগের প্রকোপ বেশি দেখা দিয়েছে।

সিরডাপ মিলনায়তনে সোমবার বিকেলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড হেলথ প্রমোশন ইউনিট’ আয়োজিত অনুষ্ঠানে এক প্রতিবেদন তথ্য দেওয়া হয়।

‘জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্য : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক একটি প্রকল্পের অধীনে পরিচালিত এ গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, উপকূলীয় এলাকার ৮ জেলায় গত ২০১১ সালের শেষ দিকে ৬ হাজার ৭৫০ জনকে প্রশ্ন করে এবং তাদের চিকিৎসাপত্র দেখে ২৯৫ জনের মধ্যে ম্যালেরিয়ার রোগ শনাক্ত করা হয়। এ সব মানুষের কাছে প্রশ্ন করা হয়েছিল গত ১ বছরে তাদের ডেঙ্গু বা ম্যালেরিয়া রোগ হয়েছিল কিনা? এরপর তাদের চিকিৎসাপত্র দেখে ম্যালেরিয় রোগ শনাক্ত করা হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, উপকূলের ৮ জেলায় জলবায়ু পরিবর্তনের কারণে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা ৫.৬ থেকে ৬ শতাংশে পৌঁছেছে। এ অঞ্চলে ২০৩০ সাল নাগাদ অতিরিক্ত ৩ লাখ ৪৬ হাজার ডায়রিয়া রোগী বেড়ে যাবে।

প্রতিবেদনটি উপস্থাপন করেন প্রকল্পটির উপ-প্রকল্প পরিচালক ডা. ইকবাল কবীর।

অনুষ্ঠানে প্রকল্প পরিচালক যুগ্ম সচিব (জনস্বাস্থ্য) সুভাষ চন্দ্র সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. নুরুল কাদের। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ডা. আসাদুল ইসলাম।

(দ্য রিপোর্ট/এইচআর/এনডিএস/জানুয়ারি ২৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর