thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬,  ১৮ মহররম 1441

দ্রুতগতির থ্রিজি ও মুলাতত্ত্ব!

২০১৩ অক্টোবর ০৭ ১৬:৫৩:২৮ ০০০০ 00 ০০ ০০:০০:০০
দ্রুতগতির থ্রিজি ও মুলাতত্ত্ব!
দি রিপোর্ট২৪ প্রতিবেদক : ‘ভাই হা হয়ে গেলাম…, ইন্টারনেটের দাম কমবে ভেবেছিলাম। কিন্তু একি! এখন দেখি দাম আরো বাড়ানো হচ্ছে। তবে কী দ্রুতগতির সাশ্রয়ী ইন্টারনেট মুলা ঝোলানোর কারবার শুরু করেছে?

এভাবেইে একটি ব্লগে নিজের অভিমত ব্যক্ত করেন এনামুল ইসলাম।

সম্প্রতি বিশ্বমানের থ্রিজি সেবা মানুষের হাতে পৌঁছে দিতে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও এয়ারটেল কাজ করছে। এই সেবা চালু হলে তথ্য আদান-প্রদানের গতি (ডেটা স্পিড) বাড়বে, ভিডিও কল করা যাবে, এমনকি টিভিও দেখা যাবে-কোম্পানিগুলোর এমন অফারে মানুষ আশান্বিত হচ্ছেন। আবার বিভ্রান্তও হচ্ছেন। থ্রিজির গতি ও সেবার মান নিয়ে ঝড় উঠছে ব্লগ আর ফেসবুকে।

মো. ওয়াদুদ নামে একজন থ্রিজি ব্যবহারকারী লিখেছেন, মোবাইল ফোন কোম্পানিগুলো যেসব অসত্য থ্রিজি সার্ভিস দেওয়ার প্ল্যান করছে তা সত্যিই হাস্যকর ও বেদনাদায়ক৷ একটি মোবাইল ফোন কোম্পানির থ্রিজি সেবা কিছুদিন হলো ৯৫০ টাকায় (ভ্যাটসহ) ১০ জিবি, ৫১২ কেপিবিএস স্পিড দিচ্ছে। কিন্তু তাদের ওয়েবসাইটে এ ব্যাপারে কোনো তথ্য আপডেট নেই।

এ বছরের ৮ সেপ্টেম্বর থ্রিজি নিলাম অনুষ্ঠিত হয়। প্রতি মেগাহার্টজ দুই কোটি ১০ লাখ ডলারে ১০ মেগাহার্টজ তরঙ্গ কেনে গ্রামীণ ফোন। পাঁচ মেগাহার্টজ তরঙ্গ কেনে রবি, বাংলালিংক ও এয়ারটেল। আর টেলিটক জানুয়ারি থেকে দিয়ে আসছে থ্রিজি সেবা।

(দিরিপোর্ট২৪ডেস্ক/ওআর/এমএআর/এমডি/অক্টোবর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর