thereport24.com
ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭,  ১০ সফর 1442

সিএসই নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

২০১৪ ফেব্রুয়ারি ০৮ ১৮:০০:৩৪
সিএসই নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

নূরুজ্জামান তানিম, দ্য রিপোর্ট : ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদের পরিচালক নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ১০ জন সদস্য মনোনয়নপত্র দাখিল করেছেন। নির্বাচনের তফসিল অনুযায়ী শনিবার বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হয়েছে। আগামী ১১ ফেব্রুয়ারি প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। সিএসই’র একাধিক সদস্যদের সঙ্গে আলাপ করে নির্বাচনে প্রার্থীদের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

মনোনয়নপত্র দাখিল করা প্রার্থীরা হলেন, বি রিচ লিমিটেডের চেয়ারম্যান/সিইও মো. শামসুল ইসলাম, ব্রিটিশ বেঙ্গল সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান ডা. জামশেদ সানিয়াত আহমেদ চৌধুরী, আইএসপিআই সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মির্জা সালমান ইস্পাহানি, আলফা সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহাজাদা মাহমুদ চৌধুরী, আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন, হাসান শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অ্যাডভোকেট মো. আনোয়ার হোসেন, লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুল আনম চৌধুরী, জালালাবাদ সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান মসিহ মালিক চৌধুরী, রেমন্স ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান মো. মফিজউদ্দিন এবং বিএইচ সিকিউরিটিজ ইনভেস্টমেন্ট সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তারেক কামাল।

সিএসই’র নতুন পরিচালনা পর্ষদের নির্বাচন আগামী ১৫ ফেব্রুয়ারি চট্রগ্রাম আগ্রাবাদের নিজস্ব ভবনে অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে ১৬ জানুয়ারি থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু হয়। প্রকাশিত তফসিল অনুযায়ী সিএসই’র নির্বাচন আচরণবিধি-২০১৩ অনুযায়ী রেকর্ড ডেট ছিল ২৫ জানুয়ারি। ওই তারিখ পর্যন্ত যাদের নাম রেজিস্টারে থাকবে কেবল তারাই ভোট দিতে পারবেন। ৯ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করে প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে। প্রার্থীদের নির্বাচন সংক্রান্ত কোনো অভিযোগ থাকলে ১১ ফেব্রুয়ারির মধ্যে দাখিল করতে বলা হয়েছে এবং এ দিনই মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ১২ ফেব্রুয়ারি সিএসই’র নোটিশ বোর্ড এবং ওয়েবসাইটে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। নির্বাচনে যোগ্য ভোটাররা তার পরিবর্তে অন্য কাউকে (প্রক্সি ভোটার) ভোট দেওয়ার ক্ষমতা অর্পণ করতে পারবেন। তবে এ ক্ষেত্রে ১১ ফেব্রুয়ারি বিকাল সাড়ে ৫টার মধ্যে প্রক্সি ফরম জমা দিতে হবে।

জানা গেছে, ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী সিএসই’র পর্ষদ হবে ১৩ সদস্যের। এতে চারজন থাকবেন শেয়ারহোল্ডার পরিচালক, সাতজন স্বতন্ত্র পরিচালক, একজন কৌশলগত বিনিয়োগকারী পরিচালক (স্ট্র্যাটেজিক ইনভেস্টর ডিরেক্টর) এবং একজন স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক থাকবেন। তবে কৌশলগত বিনিয়োগকারী পরিচালক ছাড়াই ডিএসই’র নতুন পর্ষদ গঠন করা হবে।

উল্লেখ্য, সিএসই নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১৪৪ জন।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএস/সা/ফেব্রুয়ারি ০৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর