thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭,  ৬ সফর 1442

ফরাসউদ্দীনের অপারগতা

ডিএসইকে স্বতন্ত্র পরিচালকের নতুন তালিকা দাখিলের নির্দেশ

২০১৪ ফেব্রুয়ারি ০৯ ২২:০০:৩৩
ডিএসইকে স্বতন্ত্র পরিচালকের নতুন তালিকা দাখিলের নির্দেশ

নূরুজ্জামান তানিম, দ্য রিপোর্ট : ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ডিএসই’র নতুন পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে থাকছেন না কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দীন। ইতোমধ্যে তিনি বিএসইসি’র চেয়ারম্যান প্রফেসর ড. এম খায়রুল হোসেনকে টেলিফোনে অপারগতার কথা জানিয়েছেন। এমতাবস্থায় ডিএসইকে নতুন স্বতন্ত্র পরিচালকের তালিকা দিতে বলেছে বিএসইসি। এজন্য সময় বেধে দেওয়া হয়েছে আগামী ১১ ফেব্রুয়ারি।

রবিবার বিকেলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বরাবর পাঠানো বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এক পরিচালক স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানা গেছে।

বিএসইসি’র চিঠিতে উল্লেখ করা হয়েছে, ডিএসই’র প্রস্তাবিত নামের তালিকায় অন্তর্ভুক্ত ড. মোহাম্মদ ফরাসউদ্দীন টেলিফোনে কমিশনের চেয়ারম্যানের কাছে স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করেছেন। এ অবস্থায় যাচাই বাছাই করে প্রত্যেকের জীবন বৃত্তান্ত এবং তালিকাভুক্ত কোম্পানির পরিচালক নয় (স্বতন্ত্র পরিচালকসহ) এবং অন্যান্য সকল শর্তাদি পরিপালন করে এমন ১৪ জন ব্যক্তির তালিকা পুনরায় আগামী ১১ ফেব্রুয়ারির মধ্যে দাখিলের নির্দেশ দেওয়া হলো।

জানা গেছে, ব্যবস্থাপনা ও মালিকানা পৃথককরণ (ডিমিউচ্যুয়ালাইজেশন) পরবর্তী নতুন পর্ষদে ড. মোহাম্মদ ফরাসউদ্দীনকে স্বতন্ত্র পরিচালক হিসেবে রাখার আগ্রহ রয়েছে ডিএসই’র বর্তমান পর্ষদের। ইতোমধ্যে অনুষ্ঠিত ডিএসই’র পর্ষদ সভা ও পরিচালকদের আলোচনায় তা প্রকাশ পেয়েছে। এছাড়া তাকে ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী পর্ষদে চেয়ারম্যান হিসেবে পেতে চেয়েছিল ডিএসই। কিন্তু ড. ফরাসউদ্দীনের অপারগতার কারণে কিছুটা বিপাকে পড়েছে ডিএসই পর্ষদ।

তবে ডিএসই’র পরবর্তী পছন্দের তালিকায় রয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক অধ্যাপক মোস্তাফিজুর রহমান ও ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন অব বাংলাদেশের সদস্য অধ্যাপক ড. আবুল হাশেম।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসি’র এক কমিশনার দ্য রিপোর্টকে বলেন, ‘শুনেছি তিনি (ড. ফরাসউদ্দীন) নাকি পে-কমিশনের চেয়ারম্যান হবেন। তাই তিনি ডিএসই’র স্বতন্ত্র পরিচালক হিসেবে থাকতে চাচ্ছেন না।’

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসই’র পরিচালনা পর্ষদের এক সদস্য দ্য রিপোর্টকে জানান, প্রস্তুতকৃত ৩৬ জনের তালিকা থেকে পরবর্তীতে ১৪ জনের তালিকা নির্ধারিত সময়ে জমা দেওয়া হবে।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/এনআই/ফেব্রুয়ারি ০৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর