thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

২০১৬ অক্টোবর ১৯ ১৩:১৮:০২
রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

বেরোবি প্রতিনিধি : ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হলো রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকী।

বুধবার (১৯ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় বর্ণাঢ্য আনন্দর‌্যালির মধ্য দিয়ে শুরু হয় দিবসটি উদযাপনের নানা কার্যক্রম।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্বাধীনতা স্মারকে এসে শেষ হয়। এতে শিক্ষার্থীদের মধ্যেই শুধু নয়, বিশ্ববিদ্যালয় পরিবারের সকল সদস্যদের মধ্যে ব্যাপক আনন্দ-উল্লাস লক্ষ্য করা গেছে।

সকাল ১১টায় জাতীয় সঙ্গীত গেয়ে পতাকা উত্তোলন করে শান্তির প্রতীক পায়রা ওড়ানোর মধ্য দিয়ে মূল অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অনুষ্ঠানের প্রধান অতিথি জনসংখ্যা বিজ্ঞানী অধ্যাপক ড. একেএম নূর-উন-নবী।

পরে ফুল দিয়ে বরণ করে নেয়া হয় অনুষ্ঠানের প্রধান ও বিশেষ অতিথিদের। এরপর শুরু হয় আলোচনাসভা। আলোচনাসভায় এ বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানে উন্নীত করতে সকলের সহায়তা কামনা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী ওমর ফারুক এ প্রতিবেদককে বলেন, ‘আজকে আমাদের বিশ্ববিদ্যালয় ৯ম বছরে পদার্পণ করল্- কিন্তু এখনো নানা সমস্যায় জর্জড়িত আছি আমরা। এখনো শিক্ষক সংকট, ক্লাসরুম সংকটসহ বিভিন্ন সংকট থাকায় আমরা সেশনজটের ভয়াবহ থাবায় আক্রান্ত হয়েছি।’

উপাচার্য বিশ্ববিদ্যালয়ের নানামুখী সফলতার কথা তুলে ধরে বলেন, বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানে উন্নীত করতে সকলের এগিয়ে আশা উচিত।

তিনি আরও বলেন, নতুন এ বিশ্ববিদ্যালয়ের সকল সমস্যা একেবারেই সমাধান করা সম্ভব নয়। তাই আমরা আশা করছি সকল সমস্যা দ্রুত কাটিয়ে উঠতে পারব।

বাংলা বিভাগের সহযোগী অধ্যাক ড. আবু সালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমানের (তুহিন ওয়াদুদ) সঞ্চালনায় ও বাংলা বিভাগের অধ্যাপক ড. নাজমুল হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশের খ্যাতনামা প্রজনন ও শিশু-স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. হালিদা হানুম আখতার, প্রতিথযশা সংগীত শিল্পী রথীন্দ্রনাথ রায়, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সাইদুল হক, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তাজুল ইসলাম, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ফেরদৌস রহমান, উপাচার্যের সহধর্মিণী মিসেস গুলনাহার নবী প্রমুখ।

২০০৮ সালের ১২ অক্টোবর রংপুর টিচার্স ট্রেনিং কলেজ ক্যাম্পাসে তিনটি অনুষদের অধীনে ছয়টি বিভাগ নিয়ে ড. এম লুৎফর রহমানকে প্রথম ভিসি নিযুক্ত করে রংপুর বিশ্ববিদ্যালয় নামে যাত্রা শুরু হয়। পরে বর্তমান সরকার ক্ষমতায় এসে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় নামকরণ করে। এখন ছয়টি অনুষদের অধীনে ২১টি বিভাগে প্রায় ৮ হাজার শিক্ষার্থী পড়ালেখা করছেন। এখন ১৩৪ জন শিক্ষক ও ৬ শতাধিক কর্মকর্তা-কর্মচারী কর্মরত রয়েছেন এখানে।

উল্লেখ্য, ১২ অক্টোবর ছিল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা দিবস। কিন্তু সে দিন সরকারি ছুটি থাকায় এই দিনে দিবসটি পালন করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

(দ্য রিপোর্ট/এইচ/এআরই/এনআই/অক্টোবর ১৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর