thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

চালু হলো সাজেকের ঐতিহ্যবাহী বাঘাইহাট বাজার

২০১৬ অক্টোবর ২৩ ২৩:৩৫:৩৫
চালু হলো সাজেকের ঐতিহ্যবাহী বাঘাইহাট বাজার

রাঙামাটি প্রতিনিধি : সন্ত্রাসীদের চাপের মুখে বন্ধ থাকা রাঙামাটি পার্বত্য জেলার সাজেকের ঐতিহ্যবাহী বাঘাইহাট বাজারটি দীর্ঘ ছয় বছর পর চালু হয়েছে। রবিবার থেকে আনুষ্ঠানিকভাবে হাটবাজার বসতে শুরু হয়েছে।

রবিবার হাটের দিন ঘোষণা দিয়ে বাঘাইছড়ি উপজেলা ও পার্শ্ববর্তী দিঘীনালা উপজেলার হাটবাজারগুলোতে বাঘাইহাট বাজার পরিচালনা কমিটির পক্ষ থেকে মাইকিং করায় ব্যাপক উৎসাহের মধ্যে দিয়ে সব বাধা উপেক্ষা করে পাহাড়ি ও বাঙালিদের সকাল থেকে হাটবাজারে আসতে দেখা গেছে।

সকালে সাজেকের ডানেবাইবা ছড়া থেকে বাঘাইহাট বাজারে আসা মনিময় চাকমা জানান, এত বছর পর বাঘাইহাট বাজারটি চালু দেখে আমার খুব ভালো লাগছে যা ভাষায় প্রকাশ করতে পারছি না, এই বাজারটি বন্ধ থাকায় আমরা অনেক কষ্ট পেয়েছি।

এ ব্যাপারে বাঘাইহাট বাজার পরিচালনা কমিটির সভাপতি ডা. নাজিম উদ্দিন জানান, দীর্ঘ ছয় বছর ধরে আমরা প্রশাসন হতে শুরু করে জনপ্রতিনিধিদের সাথে নিয়ে অনেক চেষ্টা করেছি বাঘাইহাট বাজারটি আনুষ্ঠানিকভাবে চালু করতে। তবে সন্ত্রাসীদের বাধার মুখে তা সম্ভব হয়নি। আজ হাটের দিন বাঘাইহাট বাজারে পাহাড়ি-বাঙালির মিলনমেলা দেখা যায়, আশা করছি ধীরে ধীরে আগামীতে আরও এই সম্প্রীতির বন্ধন বাড়বে।

এ বিষয়ে সাজেক ইউপি চেয়ারম্যান নেলশন চাকমা বলেন, দীর্ঘদিনের সাজেকের এই সমস্যা থেকে উত্তরণের যে সুবাতাস বইছে তা যেন আমরা ধরে রাখতে পারি সেজন্য আমি সবার সহযোগিতা কামনা করছি।

উল্লেখ্য, ২০১০ সালের ১৬ জানুয়ারি বাঘাইহাট বাজারটি আঞ্চলিক পাহাড়ি সংগঠন ইউপিডিএফ বন্ধ ঘোষণা করেছিল। দীর্ঘ ছয় বছরেও চালু করা যায়নি পার্বত্য এলাকার এই ঐতিহ্যবাহী বাঘইহাট বাজারটি। বিগত ৬-৭ বছর ধরে অচল হয়ে পরেছিল এ বাজারটি। যে বাজারে প্রতি সপ্তাহে হাটের দিন পাহাড়ি-বাঙালির জমজমাট মিলনমেলা হতো, সে বাজার এখন নিষ্প্রাণ থেকে আবার সচল হয়ে উঠছে।

(দ্য রিপোর্ট/এম/অক্টোবর ২৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর