thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫,  ৬ রবিউস সানি ১৪৪০

হারানো দিনের ছবিতে সুবর্ণা মুস্তাফা

২০১৬ ডিসেম্বর ০২ ১৪:০৮:২৩
হারানো দিনের ছবিতে সুবর্ণা মুস্তাফা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশের নাট্যাঙ্গনের গুণী শিল্পী সুবর্ণা মুস্তাফার জন্মদিন আজ (২ ডিসেম্বর)। সাংস্কৃতিক পরিমন্ডলে বেড়ে ওঠা সুবর্ণা থিয়েটারে যুক্ত হন স্কুলে পড়ার সময়। ঢাকা থিয়েটারের নাট্যচর্চার সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত সুবর্ণা মুস্তাফা। শুরুর দিকে থিয়েটারে যুক্ত থাকলেও পরবর্তী সময়ে টেলিভিশন এবং সিনেমায় অভিনয় করে পেয়েছেন তারকাখ্যাতি।

সুবর্ণা মুস্তাফা অভিনীত প্রথম মঞ্চনাটক ঢাকা থিয়েটারের ‘জন্ডিস ও বিবিধ বেলুন’। এ ছাড়াও মঞ্চে তিনি- কীর্তনখোলা, কেরামতমঙ্গল, শকুন্তলা, মুনতাসীর ফ্যান্টাসি, হাত হদাই, বনপাংশুল ও যৈবতী কন্যার মন নাটকে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন।

১৯৮০ সালে সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ‘ঘুড্ডি’ চলচ্চিত্রের মাধ্যমে বড়পর্দায় পা রাখেন সুবর্ণা। ‘নয়নের আলো’তে তার অভিনয় বেশ সাড়া পেলেও মূল ধারার সিনেমায় থিতু হননি তিনি। তার অন্যান্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে লাল সবুজের পালা, সুরুজ মিয়া, নতুন বউ, স্ত্রী, অপহরণ, কমান্ডার, পালাবি কোথায়, শঙ্খনীল কারাগার ও হেড মাস্টার।

১৯৮২ সালে ‘নতুন বউ’ চলচ্চিত্রের জন্য পার্শ্ব অভিনেত্রীর জাতীয় পুরস্কার পেলেও গ্রহণ করেননি। বর্তমানে সুবর্ণার হাতে রয়েছে সরকারি অনুদানের সিনেমা ‘গহীন বালুচর’। এ ছাড়া নিয়মিত দেখা যায় টেলিভিশন নাটকে।

সুবর্ণা মুস্তাফা অভিনীত প্রথম টিভি নাটক ছিল ‘বরফ গলা নদী’। অন্যান্য নাটকের মধ্যে রয়েছে দূরবীণ দিয়ে দেখুন, কূল নাই কিনার নাই, কোথাও কেউ নেই, আজ রবিবার, তবুও জীবন, চোখের বালি, শঙ্খনীল কারাগার, সাত আসমানের সিঁড়ি, সেদিনও বৃষ্টি ছিল, কুসুম, চেহারা, অলৌকিক, হাজার বছর ধরে, পারলে না রুমকি, গ্রন্থিকগণ কহে, অয়োময়, সংশপ্তক, কাছের মানুষ, খেলাঘর, অস্থির পাখিরা ও ডলস হাউস প্রভৃতি।

১৯৮৬ সালে অভিনেতা হুমায়ূন ফরীদির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন সুবর্ণা। তার সঙ্গে বিচ্ছেদের পর নাট্যপরিচালক বদরুল আনাম সৌদকে বিয়ে করেন।

সুবর্ণা মুস্তাফার বাবা প্রখ্যাত অভিনেতা-আবৃত্তিকার গোলাম মুস্তাফা। মা হোসনে আরা ছিলেন অভিনেত্রী, নাট্যকার ও রেডিও প্রযোজক। ১৯৫৯ সালের ২ ডিসেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের ঢাকায় জন্মগ্রহণ করেন সুবর্ণা।

প্রতিষ্ঠানিক পড়াশোনা ভিকারুনন্নেসা নূন স্কুল, হলিক্রস কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে।

(দ্য রিপোর্ট/পিএস/এম/ডিসেম্বর ২, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর