thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

শেষটাতে হোয়াইটওয়াশ এড়াতে পারবে তো বাংলাদেশ?

২০১৭ জানুয়ারি ১৯ ২১:৪৭:১২
শেষটাতে হোয়াইটওয়াশ এড়াতে পারবে তো বাংলাদেশ?

দ্য রিপোর্ট ডেস্ক : নিউজিল্যান্ড সিরিজের শুরু থেকেই হার যেন পিছু ছাড়ছে না বাংলাদেশের। সফরের শুরুতে তিন ম্যাচ সিরিজের ওয়ানডেতে হোয়াইটওয়াশ। এরপর তিন ম্যাচ সিরিজের টি২০ তে হোয়াইটওয়াশ। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে হারের পর এবার সিরিজের শেষ টেস্টের সামনে টাইগাররা। এই অবস্থায় টাইগার ভক্তদের মধ্যে এখন একটাই প্রশ্ন, শেষটাতে হোয়াইটওয়াশ এড়াতে পারবে তো বাংলাদেশ?

শুক্রবার (২০ জানুয়ারি) ক্রাইস্টচার্চে শুরু হচ্ছে সিরিজের শেষ টেস্ট। যা চলার কথা রয়েছে ২৪ জানুয়ারি পর্যন্ত। হ্যাগলি ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৮ টায়। বাংলাদেশে ম্যাচটি দেখা যাবে চ্যালেন নাইন ও বিটিভির পর্দায়।

ক্রাইস্টচার্চে সিরিজের শেষ টেস্টে যে বাংলাদেশকে দেখা যাবে তা চোটে জর্জরিত হয়ে অনেকটাই বিধ্বস্ত। অভিশপ্ত চোটের কবলে পড়ে ইতোমধ্যেই দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে পড়েছেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম, ওপেনার ইমরুল কায়েস ও টপ অর্ডার ব্যাটসম্যান মুমিনুল হক। সঙ্গত কারণেই দলের জন্য বিকল্প খুঁজতে হয়েছে টিম ম্যানেজমেন্টকে। তবে বিকল্প হিসেবে যাদের বেছে নেয়া হয়েছে টেস্ট ক্রিকেটে তাদের নতুন বললে এতটুকু ভুল হবে না।

ইনজুরির সুবাদে ফেরার এই ম্যাচে মুশফিকের জায়গায় ডাক পেয়েছেন নুরুল হাসান সোহান। এই ম্যাচের মধ্য দিয়েই টেস্ট অভিষেক হতে যাচ্ছে এ উইকেটরক্ষক-ব্যাটসম্যানের। এছাড়া প্রথমবারের মত টেস্ট ফরমেটে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন সহকারী অধিনায়ক তামিম ইকবাল।

এ নিয়ে বেশ রোমাঞ্চিত তামিম। তবে, সে ব্যাপারে কোন চাপ নেই বলে ম্যাচের আগেরদিন সাংবাদিকদের জানিয়েছেন তিনি। তামিম বলেছেন, ‘চাপের কিছু নাই। প্রথমে আমাকে সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল এটা ভেবেই, অধিনায়কের কিছু হলে আমাকে দায়িত্ব নিতে হবে। আমার যে দায়িত্ব, ঠিকমতো করতে পারলে তা সবার জন্য ভালো হবে। আমার দিক দিয়ে চেষ্টা করব সবকিছু ঠিকভাবে করা। একটা পরিকল্পনা তো থাকবেই। পাশাপাশি ম্যাচের পরিস্থিতি অনুযায়ীও পরিকল্পনা করতে হবে। সব সময় আমার পরিকল্পনা কাজে দেবে না এমনও নয়। তবে ঠিক উদ্দেশ্য নিয়ে আমি পরিকল্পনা করেছিলাম কি না, সেটাই আমার কাছে গুরুত্বপূর্ণ।’

এদিকে, ওপেনার ইমরুলের জায়গায় ডাক পেয়েছেন সৌম্য সরকার। ২০১৫ সালে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টেস্টে দলে ডাক পাওয়া এই ওপেনারের অভিজ্ঞতার ঝুলিতে রয়েছে তিনটি টেস্ট। এছাড়া মুমিনুল হকের জায়গায় ডাক পেয়েছেন ডেভেলপমেন্টের অংশ হিসেবে নিউজিল্যান্ডে আসা নাজমুল হোসেন শান্ত। এই টেস্টই সাদা পোষাকে অভিষেক হতে পারে তার।

প্রসঙ্গত, গেল ২৬ ডিসেম্বর ক্রাইস্টচার্চে ওয়ানডে দিয়ে প্রায় মাসব্যাপী নিউজিল্যান্ড সফর শুরু হয়েছিল বাংলাদেশের। যা শেষ হবে এই টেস্টের মধ্যদিয়ে। যদিও চলতি এই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হেরে ১-০ তে পিছিয়ে রয়েছে টাইগাররা।

(দ্য রিপোর্ট/এজে/এনআই/জানুয়ারি ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর