thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

রূপালী ব্যাংকের আর্থিক হিসাবে গরমিল

২০১৭ জানুয়ারি ২১ ১১:২৫:২৩
রূপালী ব্যাংকের আর্থিক হিসাবে গরমিল

দ্য রিপোর্ট প্রতিবেদক : আর্থিক হিসাবে গরমিল তথ্য প্রকাশের মাধ্যমে বিনিয়োগকারীদেরকে বিভ্রান্ত করছে শেয়ারবাজারে তালিকাভুক্ত রূপালি ব্যাংক কর্তৃপক্ষ। মুনাফা ও শেয়ারপ্রতি আয় (ইপিএস) হিসাবে এ গরমিল তথ্য প্রকাশ করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নিয়ম অনুযায়ি, রূপালি ব্যাংক কর্তৃপক্ষ পৃথকভাবে ২০১৬ সালের প্রথম ৩ প্রান্তিকের (জানুয়ারি-সেপ্টেম্বর) আর্থিক হিসাব ডিএসইতে জমা দিয়েছে এবং তা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। কিন্তু পৃথক ৩ প্রান্তিকের হিসাবের যোগফল ব্যাংকের পদত্ত ৯ মাসের মোট হিসাবের সঙ্গে মিলছে না। ফলে হিসাবের যেসব অংশ মিলছে না, ডিএসই কর্তৃপক্ষ সেগুলো ভুল হিসেবে ‘লাল’ চিহ্নিত করে রেখেছে।

দেখা গেছে, ব্যাংক কর্তৃপক্ষ ১ম প্রান্তিকে ৬ কোটি ৯৯ লাখ টাকা ও ২য় প্রান্তিকে ২ কোটি ৫৫ লাখ টাকা মুনাফা দেখিয়েছে। আর ৩য় প্রান্তিকে ২৭৪ কোটি ৬৬ লাখ টাকা লোকসান দেখিয়েছে। এ হিসাবে লোকসানের পরিমাণ দাড়ায় ২৬৫ কোটি ১২ লাখ টাকা। কিন্তু ব্যাংক কর্তৃপক্ষই আবার ৯ মাসের মোট হিসাবে এ লোকসানের পরিমাণ দেখিয়েছে ২৪১ কোটি ৮১ লাখ টাকা।

এদিকে রূপালি ব্যাংকে ১ম প্রান্তিকে ০.২৯ টাকা ও ২য় প্রান্তিকে ০.১১ টাকা ইপিএস দেখানো হয়েছে। আর ৩য় প্রান্তিকে ৯.৯৫ টাকা ঋণাত্মক ইপিএস দেখানো হয়েছে। এ হিসাবে ৯.৫৫ টাকা ঋণাত্মক ইপিএস হয়। কিন্তু ব্যাংক কর্তৃপক্ষ ৮.৭৬ টাকা ঋণাত্মক ইপিএস দেখিয়েছে।

উল্লেখ্য শনিবার (২১ জানুয়ারি) ব্যাংকটির শেয়ার দর অবস্থান করছে ২৯.২ টাকায়।

(দ্য রিপোর্ট/আরএ/জানুয়ারি ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর