thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

বিটিসিএল-টেশিস চুক্তি বহাল, ক্ষতিপূরণ পাবে নেটাস

২০১৭ জানুয়ারি ২৩ ১৪:৫৯:৪৮
বিটিসিএল-টেশিস চুক্তি বহাল, ক্ষতিপূরণ পাবে নেটাস

দ্য রিপোর্ট প্রতিবেদক : দ্বিতীয় সাবমেরিন কেবলের ঢাকা থেকে কুয়াকাটা সঞ্চালন লাইনের যন্ত্রপাতি স্থাপনের জন্য টেলিফোন শিল্প সংস্থার (টেশিস) সঙ্গে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানির (বিটিসিএল) চুক্তি বহাল থাকবে বলে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

চুক্তি অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) নিষ্পত্তি করে সোমবার (২৩ জানুয়ারি) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ এই রায় দেন। একইসঙ্গে সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান নেটাস টেলিকমিউনিকেশনসকে ১০ হাজার ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দিয়েছেন আদালত।

আদালতে বিটিসিএলের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে টেশিসের পক্ষে কামাল উল আলম ও নেটাসের পক্ষে মাহফুজুর রহমান শুনানি করেন।

দ্বিতীয় সাবমেরিন কেবলের সঙ্গে যুক্ত হতে ঢাকা থেকে কুয়াকাটা, বেনাপোল ও আখাউড়াসহ বিভিন্ন জায়গার মধ্যে উচ্চ ক্ষমতার (১০০ জিবি) সঞ্চালন যন্ত্রপাতি স্থাপনের জন্য গত বছর ২৭ এপ্রিল আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক দরপত্র ডাকে বিটিসিএল।

দরপত্রে অংশ নেওয়া তিনটি কোম্পানির মধ‌্যে নেটাস টেলিকমিউনিকেশনস, টার্কিকে একমাত্র ‘টেকনিক্যালি রেসপনসিভ’ ঘোষণা করে গত ১৫ সেপ্টেম্বর তাদের কার্যাদেশ দেওয়ার সুপারিশ করে প্রস্তাব পাঠায় দরপত্র মূল্যায়ন কমিটি।

কিন্তু বিটিসিএলের পরিচালনা পর্ষদ নেটাসকে কাজটি না দিয়ে পুরো দরপত্র প্রক্রিয়া বাতিলের সিদ্ধান্ত নেয় এবং ১ নভেম্বর চিঠি দিয়ে ওই কোম্পানিকে বিষয়টি জানায়। তারপর ওই যন্ত্রপাতি কেনা ও স্থাপনের কাজ বিনা দরপত্রে দেওয়া হয় টেশিসকে। গত ১৫ নভেম্বরে টেশিসের সঙ্গে চুক্তি করে বিটিসিএল।

ওই চুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে এরপর হাইকোর্টে যায় নেটাস। শুনানি শেষে গত ১২ ডিসেম্বর হাই কোর্ট টেশিস ও বিটিসিএলের চুক্তি অবৈধ ঘোষণা করে এবং নতুন করে আন্তর্জাতিক দরপত্র ডাকার নির্দেশ দেয়।

নতুন করে এই আন্তর্জাতিক দরপত্র ডাকার নির্দেশনার বিরুদ্ধে এরপর আপিল বিভাগে আপিলের আবেদন করে নেটাস। অন‌্যদিকে বিটিসিএল ও টেশিস চুক্তি বাতিলের বিরুদ্ধে আলাদা লিভ টু আপিল করে। সেসব আবেদন নিষ্পত্তি করে আজ আপিল বিভাগ এই আদেশ দেন।

(দ্য রিপোর্ট/কেআই/এস/এআরই/জানুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর