thereport24.com
ঢাকা, রবিবার, ২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২৫ জিলকদ  ১৪৪৫

মোবাইলে ধুলা কিংবা স্ক্র্যাচ, পরিষ্কার করুন সহজে

২০১৭ মার্চ ২২ ২৩:২৬:৫৮
মোবাইলে ধুলা কিংবা স্ক্র্যাচ, পরিষ্কার করুন সহজে

দ্য রিপোর্ট ডেস্ক : দীর্ঘদিন ধরে মোবাইল ব্যবহার করতে করতে অনেক সময়েই মোবাইল ক্যামেরার লেন্সে ধুলো জমে যায়। শুধু ধুলো নয়, বিভিন্ন সময়ে স্ক্র্যাচও পড়ে যায়। আর যার ফলে স্পষ্ট ছবি তোলা সম্ভব হয় না। ছবি তুলতে গেলেই ঘোলাটে হয়ে যায় সমস্ত ছবিটা।

আর তা ঠিক করতে ঘাম ছুটে যায়! সার্ভিস সেন্টারে যাবেন নাকি বাড়িতেই ঠিক করে নেওয়া সম্ভব? এই ভাবতে ভাবতেই সময় কেটে যায়! কিন্তু এই সহজ পদ্ধতিতে সমস্ত সমস্যার সমাধান করা সম্ভব?

কোথাও যেতে হবে না। এক নজরে দেখে নিন কীভাবে এই দাগ-ধরা, ধুলো-জমা মোবাইল লেন্সকে নতুনের মতো করে তোলা যায়?

১. আঙুলে সামান্য টুথপেস্ট নিয়ে ক্যামেরার লেন্সে লাগিয়ে দিন। তারপর এক টুকরো পরিষ্কার কাপড় দিয়ে ক্লকওয়াইজ ঘুরিয়ে কয়েক বার মুছে নিন। এরপর আঙুলে এক ফোঁটা জল লাগিয়ে লেন্সের উপর ঘষে দিন। ব্যস, দেখবেন লেন্স একেবারে সাফ হয়ে গেছে।

২. একটি নতুন পেন্সিল ইরেজার নিয়ে মোবাইলের ক্যামেরার লেন্সে আলতো করে কয়েকবার বুলিয়ে দিন। খেয়াল রাখবেন, ইরেজারটিকে একটি নির্দিষ্ট দিকেই (ঘড়ির কাঁটার দিকে অথবা বিপরীতে) বোলাবেন। তা হলেই একেবারে পরিষ্কার হয়ে যাবে লেন্স।

৩. আঙুলের ডগায় সামান্য ভেসলিন নিয়ে ক্যামেরার লেন্সে লাগান। তারপর মাইক্রোফাইবার ক্লথ দিয়ে কয়েকবার ঘষে নিলেই একেবারে নতুনের মতো হয়ে যাবে লেন্সটি।

৪. বাজারে স্ক্র্যাচ রিমুভার কিনতে পাওয়া যায়। যে কোনো একটি নির্ভরযোগ্য ব্র্যান্ডের স্ক্র্যাচ রিমুভার নিয়ে এসে তাতে তুলো ভিজিয়ে আলতো করে বুলিয়ে নিন ক্যামেরার লেন্সে। একেবারে সাফ হয়ে যাবে লেন্সটি।

(দ্য রিপোর্ট/এফএস/এনআই/মার্চ ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর