thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল 24, ১৭ বৈশাখ ১৪৩১,  ২১ শাওয়াল 1445

যে কারণে নষ্ট হচ্ছে আপনার সুন্দর চুল

২০১৭ এপ্রিল ০৪ ২১:৫৩:৫১
যে কারণে নষ্ট হচ্ছে আপনার সুন্দর চুল

দ্য রিপোর্ট ডেস্ক : দামি শ্যাম্পু, নিয়মিত অয়েলিং, স্পা করেও উন্নতির কোনও লক্ষণ চোখে পড়ছে না। কিছুতেই ভেবে পাচ্ছেন না কেন দিন দিন রুক্ষ হয়ে যাচ্ছে চুল। এর জন্য দেওয়ালে মাথা ঠোকার কোনও দরকার নেই। সমস্যা লুকিয়ে আছে অন্য কোথাও।

জানুন কী কী কারণে আপনার চুলের হাল বেহাল-

গরম পানিতে গোসল করলে

অনেকে ঠাণ্ডা লাগার ভয়ে গরম পানিতে গোসল করেন। মাথায় শ্যাম্পু করেন গরম পানি দিয়ে। এখানেই প্রথম ভুল। যে কোনও গরম বস্তু চুলের জন্য ক্ষতিকারক। গরম পানি চুল রুক্ষ করে তোলে। চুলের স্বাভাবিক রং হারিয়ে যেতে পারে এর কারণে। তাই কখনও গরম পানিতে মাথা ধুবেন না। সরাসরি ট্যাপের পানি দিয়ে শ্যাম্পু করুন।

বাহিরে বের হওয়ার আগে চুল ঢেকে নিন

এখন গরমকাল। রোদে বেরোনোর সময় এমনিতেই ত্বকে সানস্ক্রিন লাগাতে হয়। তাই বলে কেবল ত্বকের প্রতি যত্নবান হলে চলবে না। সূর্যের রোদ চুলেরও ব্যাপক ক্ষতি করে। চুলকে করে তোলে রুক্ষ, নির্জীব। চুলের স্বাভাবিক আর্দ্রতা লোপ পেতে পারে। ডগা ফেটে যেতে পারে। এ কারণে বাহিরে বের হওয়ার আগে মাথা কাপড় দিয়ে বের হন। এতে সরাসরি রোদের আলো চুলে লাগবে না।

রাতে ঘুম না হলে

আপনি কি রাত জাগা পাখি? তাই যদি হয়, আপনার চুলের কিন্তু খুব বিপদ। রাতে সঠিক পরিমাণে ঘুম না হলে, চুল ক্ষতিগ্রস্ত হতে পারে। অনেক পরিমাণে চুল পড়তে পারে। নিয়মিত ৮ ঘণ্টা ঘুমোতে চেষ্টা করুন।

নিয়মিত চুলে হেয়ার ড্রায়ার, স্ট্রেইটনার, কার্লার করলে

আপনি কি নিয়মিত চুলে হেয়ার ড্রায়ার, স্ট্রেইটনার, কার্লার ব্যবহার করেন। তা হলে সাবধান! চুলে গরম জিনিস একেবারেই সহ্য হয় না। আজকাল চুলের বিভিন্ন স্টাইলের ঝোঁক বাড়ছে। অনেকই নিয়মিত কোঁকড়া চুল স্ট্রেইট করেন স্ট্রেইটনারের সাহায্যে, স্ট্রেইট চুল কুঁকড়ে নেন কার্লারের সাহায্যে, বদলে ফেলেন লুক। তারা আবার হেয়ার ড্রায়ারে চুল না শুকিয়ে বাড়ির বাইরে বেরোন না। ফলত, অনেক অল্প বয়সেই তাদের চুলে পাক ধরে, মাথার সামনে থেকে চুল পড়তে শুরু করে। দেখা দেয় নানা সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত নারকেল তেল দিয়ে চুল ম্যাসাজ করুন। চুল শুকাতে হলে পাখার হাওয়ায় শুকিয়ে নিন। কার্লার, স্ট্রেইটনার ত্যাগ করুন।

মানসিক চাপ

তার উপর আছে স্ট্রেস। কাজের চাপ, পারিবারিক চাপ, সম্পর্কের চাপ চুলের স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভালো নয়। বেশি দুশ্চিন্তা করার ফলে মাথা থেকে চুল পড়তে শুরু করতে পারে। সব চুল সাদা হয়ে যেতে পারে। সেজন্য নিয়মিত যোগা করা দরকার। মেডিটেশন বা এক্সারসাইজ করলে কার্যকরী ফল পেতে পারেন।

সঠিক পণ্য ব্যবহার করুন

চুলের জন্য সঠিক পণ্য ব্যবহার করেন না অনেকে। যে শ্যাম্পু, কন্ডিশনার বা তেল পছন্দ সেটাই ব্যবহার করেন। সেই সামগ্রী আদতেও চুলের কোনও উপকার করছে কিনা, যাচাই করেন না তারা। ফলত, অনুপযুক্ত সামগ্রী ব্যবহারের কারণেও অনেক সময় চুলের ক্ষতি হয়।

নিয়মিত পানি না খেলে

পরিমিত পানি না খেলেও চুলের ক্ষতি হয়। ত্বকের মতো চুলেও পানির অভাব দেখা দিতে পারে। রুক্ষতা বাড়তে পারে। তাই অনেক পানি খেতে বলেন বিশেষজ্ঞরা। নিয়মিত ৮ গ্লাস পানি খেলে চুলে পানির অভাব মিটতে পারে।

(দ্য রিপোর্ট/এফএস/এপ্রিল ০৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর