thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়া

২০১৭ এপ্রিল ২৯ ০৯:৩৮:২৪
ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়া

দ্য রিপোর্ট ডেস্ক : উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আরও কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বানের কয়েক ঘণ্টার মধ্যে আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি।

তবে দক্ষিণ কোরিয়া আর আমেরিকান কর্মকর্তারা জানিয়েছেন, নিক্ষেপের কয়েক সেকেন্ড পরেই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়েছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচীর বিষয়ে বিশ্ব সঠিক পদক্ষেপ নিতে না পারলে তার গুরুতর ফলাফলের বিষয়ে মাত্রই জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সতর্ক করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

এর কয়েক ঘণ্টার মধ্যে আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। দক্ষিণ পিয়ংইয়ংয়ের একটি এলাকা থেকে স্থানীয় সময় ভোরের দিকে পরীক্ষাটি চালানো হয়। এটি কি ধরনের ক্ষেপণাস্ত্র বা এর ক্ষমতা কতটুকু, তা জানা যায়নি।

তবে মার্কিন আর উত্তর কোরিয়ান কর্মকর্তারা বলছেন, ওই পরীক্ষা ব্যর্থ হয়েছে, কারণ নিক্ষেপের পরপরই ক্ষেপণাস্ত্রটি ধ্বংস হয়ে যায়।

বিবিসির খবরে বলা হয়, এ সপ্তাহেই এরকম আরেকটি পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এরপর দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা স্থাপন করেছে যুক্তরাষ্ট্র।

নতুন এই পরীক্ষায় ওই অঞ্চলে চলমান উত্তেজনা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

সামরিক পথেই সমস্যার সমাধানের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও চীন ও রাশিয়ার তাতে আপত্তি রয়েছে। এই সংকটের সমাধানে আবার আলোচনার শুরুর আহ্বান জানিয়েছে চীন।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/এপ্রিল ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর