thereport24.com
ঢাকা, রবিবার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭,  ৮ শাওয়াল ১৪৪১

গীতিকার সফিকুল ইসলামের অ্যালবামের মোড়ক উন্মোচন

২০১৪ ফেব্রুয়ারি ২৪ ২০:০৯:৫৬
গীতিকার সফিকুল ইসলামের অ্যালবামের মোড়ক উন্মোচন

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২৪ ফেব্রুয়ারি সোমবার সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে কবি-গীতিকার ভূইয়া সফিকুল ইসলামের চারটি নতুন অ্যালবামের মোড়ক উন্মোচন ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আসাদুজ্জামান নূর, এম.পি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভূইঞা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, এনডিসি ও বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

আলোচনা ও মোড়ক উন্মোচন শেষে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ভূইয়া সফিকুল ইসলামের কথা ও সুরে ‘সময় এসেছে সত্য বলার’ ও ‘ওরা ধর্মের কথা বলে’ গানের কথায় সংগীত পরিবেশন করেন শিল্পী আরিফ, বাসুর সুরে ‘অটল চালক চালাও’ ও ‘নামো সন্ধ্যা ধীরে’ সংগীত দুইটি পরিবেশন করেন শিল্পী সুমনা বর্মণ, শেখ সাদী খানের সুরে ‘বাল্মীকি তুমি জানতে’ ও ‘হে মহামানব’ দুইটি সংগীত পরিবেশন করেন শিল্পী তিমির নন্দী, ভূইয়া সফিকুল ইসলামের সুরে ‘বেলা পড়ে আসে রে ভাই’ ও ‘তোমার প্রেমে কাতর আমি’ সংগীত পরিবেশন করেন শিল্পী অনিমা মুক্তি গোমেজ, সঞ্জয় রায়ের সুরে ‘ওগো কিন্নর কন্ঠী পরান হরা’ ও ‘স্বপ্নে তুমি’ সংগীত পরিবেশন করেন শিল্পী সঞ্জয় রায়, সুনীল চন্দ্র দাসের সুরে ‘আমি পড়েছি কঠিন আঁধারে’ ও ‘কার নূপুরে’ সংগীত দুইটি পরিবেশন করেন শিল্পী ফেরদৌস আরা এবং সবশেষে ভূইয়া সফিকুল ইসলামের সুরে ‘দয়াল আল্লারে’ ও ‘আল্লাহ আল্লাহ জিকিরের চেয়ে নাই’ দুটি সংগীত পরিবেশন করেন শিল্পী আবু বকর সিদ্দিক।

উল্লেখিত, কবি ও গীতিকার ভূইয়া সফিকুল ইসলামের জন্ম ১৯৫৭ সালে বাগেরহাট জেলায়। তিনি পেশায় সরকারি চাকুরে। সরকারি দায়িত্বের পাশাপাশি সাহিত্য ও সংগীত সাধনা করেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থ ১১টি, লেখা গানের সিডি প্রকাশিত হয়েছে ১০টি। অধিকাংশ গানে তিনি নিজেই সুরারোপ করেছেন। সম্প্রতি তিনি প্রবন্ধকার হিসেবেও তার শক্তিশালী অবস্থান তুলে ধরেছেন।

(দ্য রিপোর্ট/কেএম/আরকে/ফেব্রুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর