thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫,  ৪ রবিউল আউয়াল ১৪৪০

মুক্তিযোদ্ধার সন্তানের চোখ উৎপাটনের ঘটনায় ৮ জনের কারাদণ্ড

২০১৮ এপ্রিল ২৬ ২০:২৬:৩৬
মুক্তিযোদ্ধার সন্তানের চোখ উৎপাটনের ঘটনায় ৮ জনের কারাদণ্ড

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় মুক্তিযোদ্ধার সন্তানের চোখ উৎপাটন ও এসিড নিক্ষেপের মামলায় আটজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) বিকেলে চট্টগ্রামের ৫ম অতিরিক্ত জেলা ও দায়রা জজ স্বজন কুমার সরকার এ রায় দেন। রায়ে দুই জনকে ১০ বছর, ছয় জনকে ৭ বছর সশ্রম কারাদণ্ড এবং বাকি আট জনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।

মামলার বিবরণে জানা গেছে, রাঙ্গুনিয়ায় দুর্ধর্ষ আইয়ুব বাহিনীর সঙ্গে জমি-সংক্রান্ত বিরোধ ছিল রাঙ্গুনিয়ায় পশ্চিম নিচিন্তপুরের বাসিন্দা মুক্তিযোদ্ধা আবদুস সোবহানের। জমি-সংক্রান্ত বিরোধে মামলা করায় মুক্তিযোদ্ধা সোবহানকে ধরে নিয়ে যায় আইয়ুব বাহিনী। ১২ দিন পর দেহ থেকে বিচ্ছিন্ন হাত পা গলা কাটা অবস্থায় তার লাশ পাওয়া যায়। মুক্তিযোদ্ধা সোবহান খুনের মামলায় ২১ আসামির মধ্যে সন্ত্রাসী আইয়ুবসহ ১৭জনের যাবজ্জীন সাজা হয়। এ বাহিনীর প্রধান আইয়ুব যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদেরের ক্যাডার হিসেবে পরিচিত।

পরে ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি মুক্তিযোদ্ধা আবদুস সোবহানের দুই সন্তান কবির আহমদ ও সবুর আহমদকে হাত-পা বেঁধে খেজুরের কাঁটা দিয়ে খুঁচিয়ে চোখ উপড়ে ফেলে। এরপর এসিড ঢেলে দেয়। দুই ভাইয়ের মধ্যে কবির আহমদ মারা গেছেন। সবুর আহমেদ দৃষ্টিহীনভাবে মানবেতর জীবনযাপন করছেন।

এ ঘটনায় আইয়ুব বাহিনীর আইয়ুবসহ ১৩ জনের বিরুদ্ধে ১৯৯৩ সালের ১৬ আগস্ট বিচার শুরু করেন আদালত।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপ্রিল ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর