thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭,  ১৩ সফর 1442

সম্প্রচার আইনে সুযোগ-সুবিধা বাড়িয়ে  খসড়া অনুমোদন

২০১৮ অক্টোবর ১৫ ১৬:৫৩:৩৭
সম্প্রচার আইনে সুযোগ-সুবিধা বাড়িয়ে  খসড়া অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক: সংবাদ মাধ্যমকে নিয়মের মধ্য রাখতে সম্প্রচার আইন-২০১৮ ও গণমাধ্যমকর্মী চাকরি আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সম্প্রচার কমিশন গঠনের বিধান রেখে এবং গণমাধ্যমকর্মীদের সুযোগ সুবিধার বিধান রেখে আইন দুটির খসড়ায় অনুমোদন দেয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেই সম্প্রচার আইন-২০১৮ নামে নতুন আইনটি করা হচ্ছে।

প্রস্তাবিত আইনে সাত সদস্যের একটি সম্প্রচার কমিশন গঠনের কথা বলা হয়েছে, যার সদস্যদের নিয়োগ দেয়া হবে সার্চ কমিটির মাধ্যমে। ওই কমিটির সুপারিশের ভিত্তিতে কমিশনের সদস্যদের নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ কমিশন সম্প্রচার যন্ত্রপাতির লাইসেন্স দেবে। অনলাইন গণমাধ্যমের নিবন্ধন দেওয়ার ক্ষেত্রে কমিশনের একক কর্তৃত্ব থাকবে।

খসড়া আইনে সম্প্রচার কমিশন গঠনের পাশাপাশি কমিশনারদের নিয়োগ, যোগ্যতা-অযোগ্যতা, মেয়াদ, পদত্যাগ, অপসারণ, পদপর্যাদা, পারিশ্রমিক ছাড়াও বিভিন্ন বিষয়ের বিস্তারিত ব্যাখ্যা দেওয়া আছে বলে জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গণমাধ্যমকর্মী আইনে সাংবাদিকেরা শ্রমিক হিসেবে নয়, সংবাদকর্মী হিসেবে গণ্য হবেন। আইনে তাদের বাৎসরিক ছুটি এবং অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে।

আইন লঙ্ঘন করলে গণমাধ্যম মালিকের শাস্তিসহ সরকার কোনও কারণে গণমাধ্যম বন্ধ করে দিতে পারবে বলেও উল্লেখ করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/অক্টোবর ১৫, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

গণমাধ্যমের খবর এর সর্বশেষ খবর

গণমাধ্যমের খবর - এর সব খবর