thereport24.com
ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬,  ২১ জিলহজ ১৪৪০

সাংবাদিকদের তথ্য প্রাপ্তিতে বাধা দিয়ে স্বচ্ছতা সম্ভব না- সিএমজেএফ প্রেসিডেন্ট

২০১৮ নভেম্বর ১২ ২০:৪৩:৩০
সাংবাদিকদের তথ্য প্রাপ্তিতে বাধা দিয়ে স্বচ্ছতা সম্ভব না- সিএমজেএফ প্রেসিডেন্ট

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারবাজারের রেগুলেটর হলেও সাংবাদিকেরা সুপার রেগুলেটর। সেই সাংবাদিকদের তথ্য প্রাপ্তিতে বাধা দিয়ে শেয়ারবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব না বলে জানিয়েছেন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল। তাই তথ্য সংগ্রহে সাংবাদিকদের বিএসইসিতে প্রবেশাধিকার বাড়ানোর দাবি জানিয়েছেন তিনি।

সোমবার (১২ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের নিয়ে বিএসইসির বিনিয়োগ শিক্ষা বিষয়ক একটি কর্মশালায় তিনি এ দাবি জানিয়েছেন। কর্মশালাটি উদ্বোধন করেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

হাসান ইমাম রুবেল বলেন, বিএসইসি শেয়ারবাজার সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের কার্যক্রম তদারকি করে। আর সাংবাদিকেরা স্টেকহোল্ডারসহ বিএসইসির কার্যক্রম নিয়ে প্রতিবেদন তৈরী করে। কিন্তু সাংবাদিকদের এই প্রতিবেদন তৈরীর ক্ষেত্রে বিএসইসির সংরক্ষিত প্রবেশাধিকার বাধা সৃষ্টি করছে। এর মাধ্যমে শেয়ারবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব না।

তিনি বলেন, কর্মশালার মাধ্যমে সাংবাদিকদেরকে শিক্ষিত করে গড়ে তুললেই হবে না। তাদের তথ্যের প্রাপ্তিতে অধিকার নিশ্চিত করতে হবে। কারণ সাংবাদিকদের আকাঙ্খা তথ্য।

চীনা কনসোর্টিয়াম ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের শেয়ারবাজার আন্তর্জাতিক পর্যায়ে গেছে বলে মনে করেন সিএমজেএফ প্রেসিডেন্ট। এমতাবস্থায় শেয়ারবাজার সংশ্লিষ্ট সাংবাদিকতার মানও আন্তর্জাতিক পর্যায়ে নিতে হবে। যেলক্ষ্যে সিএমজেএফ সংগঠনের সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে বলে যোগ করেন তিনি।

কর্মশালাটি যৌথভাবে আয়োজন করে বিএসইসি ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)।

(দ্য রিপোর্ট/এমএসআর/নভেম্বর ১২, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর