thereport24.com
ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫,  ১৫ রজব ১৪৪০

মহাশূন্য থেকে পাওয়া রহস্যময় সংকেত সনাক্ত

২০১৯ জানুয়ারি ১০ ১০:০৭:৩২
মহাশূন্য থেকে পাওয়া রহস্যময় সংকেত সনাক্ত

দ্য রিপোর্ট ডেস্ক : জ্যোতির্বিজ্ঞানীরা একটি দূরবর্তী গ্যালাক্সি থেকে পাওয়া রহস্যময় সংকেতগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। কানাডার একটি টেলিস্কোপে সংকেতগুলো ধরা পড়ে। তবে বেতার তরঙ্গের বিস্ফোরণগুলোর সঠিক প্রকৃতি ও উৎস এখনও অজানা।

প্রায় ১.৫ বিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত একটি সূত্র থেকে আসা এই ১৩টি ফাস্ট রেডিও বার্স্টের(এফআরবি) মধ্যে একটি সংকেত ছিল খুবই অস্বাভাবিক। এটি একাধিকবার এসেছে। এর আগে আলাদা একটি টেলিস্কোপে শুধু একবারই এমন কিছু ধরা পড়ে বলে জানিয়েছে বিবিসি।

কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া’র(ইউবিসি) জ্যোতির্পদার্থবিজ্ঞানী ইনগ্রিড স্টেইর্স বলেন, এমন ঘটনা আরও ঘটতে পারে। আমরা সম্ভবত সংকেতগুলো কোথা থেকে এবং কেন আসছে তা জানতে সক্ষম হবো। এসব মহাজাগতিক বিষয় বুঝতে পারবো।

ব্রিটিশ কলাম্বিয়া’র ওকানাগান ভ্যালিতে অবস্থিত দ্য কানাডিয়ান হাইড্রোজেন ইন্টেন্সিটি ম্যাপিং এক্সপেরিমেন্ট(সিএইচআইএমই) প্রতিদিন সম্পূর্ণ উত্তর আকাশ স্ক্যান করে। এটি ১০০ মিটার দীর্ঘ চারটি সেমি-সিলিন্ড্রিক্যাল এন্টেনার সাহায্যে গঠিত।

গত বছর স্থাপিত টেলিস্কোপটি একাধিকবার আসা একটিসহ মোট ১৩টি বেতার বিস্ফোরণ তাৎক্ষণিক সনাক্ত করতে পেরেছে। এ সংক্রান্ত গবেষণাটি প্রকাশিত হয়েছে ব্রিটিশ মাল্টিডিসিপ্লিনারি সায়েন্টিফিক জার্নাল নেচারে।

কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটির শ্রীহর্ষ টেন্ডুলকার বলেন, একাধিকবার আসা আরও একটি সংকেত আমরা পেয়েছি এবং এটির বৈশিষ্ট্য প্রথমটির মতোই। তবে এটি আমাদেরকে প্রথম সংকেতটির চেয়ে বেশি তথ্য দিয়েছে।

এফআরবি হলো বেতার তরঙ্গের ক্ষুদ্র ও উজ্জ্বল আলোর ঝলকানি, যা মহাবিশ্বের কাছাকাছি জায়গাগুলো থেকে এসে থাকে। এ পর্যন্ত বিজ্ঞানীরা প্রায় ৬০টি একক এবং একাধিক বার আসা দুটি এফআরবি সনাক্ত করতে পেরেছে।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ১০, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

বিবিধ এর সর্বশেষ খবর

বিবিধ - এর সব খবর