thereport24.com
ঢাকা, শনিবার, ১১ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ৩ জিলকদ  1445

ইন্দোনেশিয়ায় ৬.৩ মাত্রার ভূমিকম্প

২০১৯ জানুয়ারি ২২ ১০:৪৪:০৯
ইন্দোনেশিয়ায় ৬.৩ মাত্রার ভূমিকম্প

দ্য রিপোর্ট ডেস্ক : আবারও ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া। ভূ-বিজ্ঞানীরা জানিয়েছেন, রিখটার স্কেলে ওই কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ২। তবে কম্পনের স্থায়িত্ব কম হওয়ায় সুনামির কোনও সম্ভাবনা নেই বলে জানান তারা।

এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তবে স্বাভাবিকভাবেই নতুন এই ভূমিকম্পের কারণে পুরো দেশে মানুষের মধ্যে ভীতির সৃষ্টি হয়।

কিছুদিন আগেই ভূমিকম্পে প্রবল ক্ষতিগ্রস্থ হয় ইন্দোনেশিয়া। তখন ৭০০-র বেশি মানুষ হতাহত হয়েছিল। ঘর-বাড়ি হারিয়ে পথে বসেছিলেন ইন্দোনেশিয়ার কয়েক হাজার মানুষ। দিনকয়েক কাটতে না কাটতেই আরও একবার ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া।

এই ভূমিকম্পটি কেন্দ্র ছিল ইন্দোনেশিয়ার সুম্বা বারাত জেলার ১০৩ কিমি উত্তর-পশ্চিমে। এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

ভূবিজ্ঞানী আজিজ সুগিয়ারসো জানিয়েছেন, কম্পন বেশিক্ষণ স্থায়ী হয়নি। ফলে সুনামির সম্ভাবনা নেই। আমরা তাই সতর্কতা জারি করিনি। তবে সমুদ্রগর্ভে এই ধরণের কম্পন কখনওই ভালা বার্তা নয়। এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই। তবে আতঙ্ক ছড়িয়েছে।

ভূমিকম্পের নয় মিনিটের মাথায় আফটার-শক অনুভূত হয়। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৫.২।

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প নতুন কিছু নয়। তবে বারবার সমুদ্রগর্ভ কম্পন ভাবিয়ে তুলেছে বিজ্ঞানীদের। ভূ-বিজ্ঞানীমহল বলছে, দ্য প্যাসিফিক রিং অফ ফায়ার-এ অবস্থান ইন্দোনেশিয়ার। ফলে এটি পুরোদস্তুর ভূমিকম্পপ্রবণ এলাকা।

তবে গত কয়েক বছরে বেশ কয়েকবার সেখানে ভূমিকম্পের এপিসেন্টার ছিল সমুদ্রগর্ভ। একাধিকবার তাই সুনামির জেরে প্রবল ক্ষতিগ্রস্থ হয়েছে দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ২২, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর