thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬,  ২০ রবিউল আউয়াল 1441

বাপ্পা মজুমদারের কণ্ঠে আসছে ভাষার মাসে ভাষার গান

২০১৯ ফেব্রুয়ারি ০৩ ১৬:০৪:২৭
বাপ্পা মজুমদারের কণ্ঠে আসছে ভাষার মাসে ভাষার গান

দ্য রিপোর্ট প্রতিবেদক: ভাষার মাস ফেব্রুয়ারি। মায়ের ভাষায় কথা বলার দাবিতে বায়ান্নোর একুশে ফেব্রুয়ারিতে ঢাকার রাজপথে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল রফিক, বরকত, সালাম, জব্বার ও শফিউর।

ভাষা শহীদদের সেই রক্তের বিনিময়েই আমাদের বর্ণমালা অ, আ, ক, খ। রক্ত দিয়ে কেনা এই বর্ণমালার জন্য বাঙালির ভালোবাসা সীমাহীন। রক্তের দামে কেনা এই বাংলা ভাষা ও বর্ণমালা নিয়ে এবার গান লিখেছেন সাংবাদিক সায়ীদ আবদুল মালিক। আর এই গানটিতে কণ্ঠ দেয়ার মধ্য দিয়ে প্রজন্মের জনপ্রিয় শিল্পী বাপ্পাম জুমদার এই প্রথম কোন ভাষার গানের সঙ্গে যুক্ত হলেন।

‘প্রাণের বর্ণমালা’ শিরোনামের এই গানটি ভিডিওসহ তার ইউটিউবচ্যানেলে একুশে ফেব্রুয়ারি মুক্তি পাবে বলে জানিয়েছেন গায়ক বাপ্পা মজুমদার। গানটির প্রসঙ্গে বাপ্পা মজুমদার বলেন, অসাধারণ একটি গান হয়েছে। এই গানটি গাইতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

প্রথম বার একুশ নিয়ে গাওয়া গানের বিশেষত্ব সম্পর্কে তিনি বলেন, অন্য গানের তুলনায় এই গানে ভিন্ন তা রয়েছে।

গানের কথা গুলো একেবারে অন্যরকম। ওভারঅল কম্পোজিশন খুবই সহজ, কোনো প্রকার জটিলতা নাই, একে বারে সহজ কথায় লেখা। সহজেই বুঝতে পারা যায় এমন কথা। এ ছাড়া গানের সুর করার ক্ষেত্রেও অত্যন্তসহজ সুর তোলার চেষ্টা করেছি। গানটির সফলতা নিয়েও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, আমি আগেও তার লেখা একটি গানে কণ্ঠ দিয়েছি, কাজ করেছি। তবে গানটি এখনো প্রকাশ করা হয়নি। ওই গানটি আমাদের যান্ত্রিক এ শহরের দৈনন্দিন জীবন নিয়ে লেখা বস্তবধর্মী একটি গান। এই গানটি শ্রোতাদের জন্য প্রকাশ করা হবে। তবে সেটা ভাষা দিবসের পর।

গীতিকার সায়ীদ আবদুল মালিক বলেন, মাতৃভাষার প্রতি গভীর মমত্ববোধ ও ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শনে আমি ১৯৯৭ সালে গানটি রচনা করি। দীর্ঘদিন পরে হলেও গানটি প্রকাশিত হচ্ছে ভেবে খুবই ভালো লাগছে। বাপ্পা দা’র মতো একজন বড় মাপের শিল্পী ‘প্রাণের বর্ণমালা’ গানটি গাওয়াতে গানটি শিল্পের পথে অনেক দূর এগুচ্ছে বলেই আমি মনে করি।

তিনি আরো বলেন, এই ভাষাতেই মাঝি গান গায়, ‘ঘুম পাড়ানি গানে’ এই ভাষাতেই পরম মমতায় আজও শিশুদের ঘুম পাড়ায় বাংলার মায়েরা। মাতৃভাষা নিয়ে এমন একটি গান লিখতে পেরে আমি আনন্দিত ও গর্বিত।

(দ্য রিপোর্ট/এমএসআর/ফেব্রুয়ারি ০৩, ২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর