thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

বিশ্ব ইজতেমা: দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত সকালে

২০১৯ ফেব্রুয়ারি ১৯ ০৯:৪০:১৫
বিশ্ব ইজতেমা: দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত সকালে

গাজীপুর প্রতিনিধি : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি)।

এদিন সকাল ১০টায় টঙ্গীর তুরাগ তীরে তাবলিগ জামাতের সাদপন্থীদের আখেরি মোনাজাত পরিচালনা করবেন দিল্লির নিজামউদ্দিন মারকাজের অন্যতম মুরব্বি হযরত মাওলানা শামীম।

এর মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এবারের ৫ দিনের বিশ্ব ইজতেমা শেষ হচ্ছে।

সোমবার আখেরি মোনাজাত হওয়ার কথা থাকলেও সাদপন্থীদের দাবির পরিপ্রেক্ষিতে একদিন বাড়ানো হয়। সোমবার বাদ ফজর থেকেই ইজতেমা ময়দানে শুরু হয় ধর্মীয় বয়ান।

বাদ ফজর বয়ান করেন দিল্লির হজরত মাওলানা মুরসালিন। বাংলায় তরজমা করে শোনান বাংলাদেশের মাওলানা আবদুল্লাহ মনসুর। জোহর থেকে মাগরিব পর্যন্ত তাবলিগ জামাতের শীর্ষ পর্যায়ের মুরব্বি দিল্লির হজরত মাওলানা শাহজাত, বাংলাদেশের মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম ও মাওলানা শওকত হোসাইন বয়ান করেন।

দ্বিতীয় এ ইজতেমা রোববার থেকে শুরু হয়েছে। ঘন কুয়াশা, কনকনে শীতের মধ্যেই তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বিদের গুরুত্বপূর্ণ বয়ান ও মুসল্লিদের নফল নামাজ, তাসবিহ তাহলিল, জিকির-আজগারের মধ্য দিয়ে সোমবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে।

বিশ্ব তাবলিগ জামাতের আমির দিল্লির হজরত মাওলানা সাদের নির্দেশক্রমে তাবলিগ জামাতের ৩২ সদস্যের একটি প্রতিনিধিদল ইজতেমা ময়দানে রয়েছে। সোমবার দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন ইজতেমার এ পর্বের মুরব্বি মাওলানা আশরাফ আলী।

প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দিল্লির নিজামউদ্দিন মারকাজের অন্যতম মুরব্বি হজরত মাওলানা শামীম।

তিনিই মাওলানা সাদের পরামর্শে আজকের মোনাজাত পরিচালনা করবেন। ব্রিফিংয়ে সাদপন্থীদের মুরব্বি মাওলানা আশরাফ আলী বলেন, যতদিন পর্যন্ত আদর্শগত পার্থক্য থাকবে ততদিন পর্যন্ত একসঙ্গে ইজতেমা করার প্রশ্নই আসে না।

তিনি বলেন, ইজতেমায় মাওলানা সাদের অংশগ্রহণের বিষয়ে নিশ্চিত হতে চাই। তিনি ছাড়া বিশ্ব ইজতেমায় পরিপূর্ণতা আসে না। আদর্শগত ভিন্নতার কারণে ভিন্নভাবে ইজতেমা হচ্ছে।

ইজতেমার শ্রোতাও ভিন্ন, বক্তা ভিন্ন, আলোচনা হচ্ছে ভিন্নভাবে আর আদর্শও ভিন্ন। ফলে এটিকে সব দিক থেকে এক ইজতেমা বলার উপায় নেই। এবারের ইজতেমা আয়োজনে স্বরাষ্ট্র ও ধর্মপ্রতিমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টার কথা তিনি স্বীকার করেন।

তিনি বলেন, তারা যদি ভুল বুঝতে পারেন যে, তাদের এ ধরনের সংঘাতে যাওয়া ক্ষতি হচ্ছে, মুসলমানের ক্ষতি হচ্ছে, তা হলে আগে যেমন মাওলানা সাদ সাহেবের নিজামউদ্দিনের পরিচালনায় একসঙ্গে ইজতেমা হতো, এর পরও সেভাবে হবে। ব্রিফিংয়ে মাওলানা আশরাফ আলী ছাড়াও বিদেশি মেহমানদের জিম্মাদার রেজা আরিফ, মুরব্বি আবদুল্লাহ শাকিল, সাজেদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ১৯, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর