thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬,  ১৯ জিলহজ ১৪৪০

হতদরিদ্রদের উন্নয়নে ৯৩.৫০ লাখ টাকা অনুদান বিএনএফ'র

২০১৯ এপ্রিল ০২ ০৯:৫২:৩৬
হতদরিদ্রদের উন্নয়নে ৯৩.৫০ লাখ টাকা অনুদান বিএনএফ'র

দ্য রিপোর্ট ডেস্ক : দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও পিছিয়ে পড়া হতদরিদ্রদের উন্নয়নে ৯৩.৫০ লাখ টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)। প্রতিষ্ঠানটির ৩৫টি সহযোগী সংস্থাগুলোর মাধ্যমে হতদরিদ্রদের মাঝে এ অনুদানের চেক হস্তান্তর করা হয়। এ যাবৎ ১১২০টি সহযোগী সংস্থার মধ্যে সর্বমোট ১৩২.৩৬ কোটি টাকা অনুদান দিয়েছে প্রতিষ্ঠানটি।

রোববার (৩১ মার্চ) সকাল ১১টায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ২২৯তম প্রশিক্ষণ, অনুদান প্রদান ও পর্যালোচনা সভা আয়োজন করে।এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় মহান স্বাধীনতা মাসে মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণ করে তাঁদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস, কর্মকর্তাবৃন্দ ও ৩৫টি সহযোগী সংস্থার প্রতিনিধিরা।

এ সময় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, যখন দেশের সকল জনগণকে উন্নয়নের ধারায় সম্পৃক্ত করতে পারা যাবে তখনই দেশের প্রকৃত উন্নয়ন হবে। কোন গোষ্ঠীকে বাইরে রেখে উন্নয়ন সম্ভব না। সরকারি ও বেসরকারি সংস্থাসমূহ দেশের সকল জনগণকে উন্নয়নে সম্পৃক্ত করার চেষ্টা করে যাচ্ছে। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন সহযোগী সংস্থার মাধ্যমে গ্রাম পর্যায়ে হতদরিদ্রদের নিয়ে যেভাবে কাজ করে যাচ্ছে তা প্রশংসনীয়। বিএনএফ-এর সহযোগী সংস্থাসমূহ দ্বারা যে কাজ করা সম্ভব হবে তা অন্যদের দ্বারা এধরনের কাজ করা সম্ভব হবে না। যদি হতদরিদ্রদের প্রশিক্ষিত ও ক্ষমতায়ন করা যায় তাহলে উন্নয়ন সম্ভব। এ লক্ষ্যে সকলকে সমভাবে গুরুত্ব দিতে হবে। তাহলে আমরা সকলে মিলে দারিদ্র বিমোচনে অবদান রাখতে পারবো।

অনুষ্ঠানের এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস বলেন, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন দরিদ্র ও হতদরিদ্রদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে প্রায় ১২ শতাংশ লোক হতদরিদ্র। এদের উন্নয়নের মূলধারায় নিয়ে আসতে না পারলে উন্নয়ন অর্থবহ হবে না। এ কারণে হতদরিদ্র জনগোষ্ঠীকে উন্নয়ন করা বিএনএফ-এর প্রধান লক্ষ্য।

এ লক্ষ্য নিয়ে সকল সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দের কাজ করার আহবান জানান তিনি।

উল্লেখ্য যে, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

এ অনুদানের অর্থে সহযোগী সংস্থাসমূহ সেলাই ও পোষাক তৈরি প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণ, কম্পিউটার ও ড্রাইভিং প্রশিক্ষণ, নড়াইল জেলার ঐতিহ্যবাহী স্থান সম্পর্কে অবহিতকরণ, গরু, ছাগল, ভেড়া, শুকর, হাঁস প্রদান, রিক্সা ও ভ্যানগাড়ি বিতরণ, প্রবীণ কল্যাণ, ওয়াটসান, শীতল পাটি তৈরিতে সহায়তা, চক্ষুসেবা, পরিচ্ছন্ন কর্মীদের সচেতনাতামূলক প্রশিক্ষণ, বাইসাইকেল প্রদান, ক্ষুদ্র ব্যবসায় সহায়তা, শিক্ষাবৃত্তি, প্রাক-প্রাথমিক শিক্ষা, ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করবে।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ০২, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর