thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

আগামী মাসে ২৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি : শিক্ষামন্ত্রী

২০১৯ এপ্রিল ১০ ১৭:১৯:২৪
আগামী মাসে ২৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি : শিক্ষামন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : চারটি ক্যাটাগরিতে যোগ্য হিসেবে আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করা হয়েছে। আগামী মাসে এগুলোকে এমপিওভুক্তি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (১০ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষা বিটের সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এমপিওভুক্তির দাবিতে অনেক দিন ধরে শিক্ষক-কর্মচারীরা আন্দোলন করেছেন। তাদের বিষয়ুটি গুরুত্ব দিয়ে অনেক আগেই এমপিওভুক্তির কাজ শুরু করা হয়েছে। চারটি ক্যাটাগরিতে প্রতিষ্ঠান থেকে আবেদন সংগ্রহ করা হয়েছে। এতে প্রায় আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠান তালিকাভুক্ত করা হয়েছে।

দীপু মনি বলেন, প্রতিষ্ঠানগুলো থেকে যে সকল তথ্য দেওয়া হয়েছে আমরা তা যাচাই-বাছাই করবো। তাদের দেওয়া তথ্য ঠিক থাকলে আগামী মাসে আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে একই সঙ্গে এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে। নতুবা যোগ্য একটি প্রতিষ্ঠানকে বাদ দিয়ে অপরটি পেলে এ নিয়ে সমস্যা সৃষ্টি হবে। এ কারণে সকল যোগ্য প্রতিষ্ঠানকে একই সঙ্গে এমপিওভুক্তির ঘোষণা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের কিছু প্রতিবন্ধকতা রয়েছে। এ কারণে যদি আর্থিক হয় তবে প্রথম পর্যায়ে নতুন এমপিওভুক্তি প্রতিষ্ঠানগুলোকে ২৫ শতাংশ দেওয়া হতে পারে। যদি তা না হয়, তবে শতভাগ এমপিও সুবিধা প্রদান করা হবে।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার বিষয়টি আমার জানা ছিল না। সম্প্রতি ইবতেদায়ি মাদরাসার শিক্ষক-কর্মচারীরা বেশ কয়েকদিন রাস্তায় বসে আন্দোলন করেন। এরপর আমি তাদের নেতৃবৃন্দের সঙ্গে বসে তাদের সমস্যা জেনেছি। তারা অনেক কম বেতন পান, বিষয়টি অনেক মানবেতর।

মন্ত্রী বলেন, দেশের অনেক আনাচে-কানাচে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা গড়ে তোলা হয়েছে। সেখানেও অনেক শিক্ষক ও শিক্ষার্থী রয়েছে। এটি বন্ধ করতে হবে। প্রাথমিক বিদ্যালয়ের আদলে স্বতন্ত্র মাদরাসাকে আনা যায় কি না, তা বিবেচনা করা হবে। সরকার চাইলে নতুন প্রতিষ্ঠান হবে। তবে ব্যক্তির অধীনে এমন যত্রতত্র যাতে আর কোনো শিক্ষা প্রতিষ্ঠান গড়ে না ওঠে তা নিয়ে কাজ করা হবে। পাশাপাশি স্বতন্ত্র মাদরাসা শিক্ষক-কর্মচারীদের কোন পদ্ধতিতে তাদের অধিকার নিশ্চিত করা যায় তা নিয়ে আমরা দ্রুত একটি সিদ্ধান্ত নেব।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর